কয়েদি নির্যাতনের অভিযোগে ৫ কারা কর্মকর্তার বিরুদ্ধে মামলার আবেদন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:১৭ এএম, ২৬ নভেম্বর ২০২১
ফাইল ছবি

কারা হেফাজতে কয়েদিকে নির্যাতনের অভিযোগে চট্টগ্রামের সিনিয়র জেল সুপার শফিকুল ইসলামসহ ৫ কারা কর্মকর্তার বিরুদ্ধে মামলার আবেদন করেছেন ভুক্তভোগীর স্ত্রী পারভিন আকতার হিরা।

মামলার আবেদনে থাকা অন্য চারজন হলেন- চট্টগ্রাম কারাগারের জেলার দেওয়ান মো. তারিকুল ইসলাম, ডেপুটি জেলার মো. সাইমুর, আইজি প্রিজনের গোয়েন্দা সবুজ দাশ ও সুবেদার মো. এমদাদ হোসেন।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সরওয়ার জাহানের আদালতে এ আবেদন করা হয়। আদালত অভিযোগটি আমলে নিয়ে আদেশের জন্য আগামী ৩০ নভেম্বর তারিখ নির্ধারণ করেছেন।

মামলার আবেদনে পারভীন আকতার উল্লেখ করেছেন- তার স্বামী মো. শামীম একটি মামলায় সাজাপ্রাপ্ত হয়ে ২০০৪ সাল থেকে কারাগারে রয়েছেন। গত ১৭ জুলাই পর্যন্ত তিনি কারাগারের ভেতরে মেডিকেল তথা ১৫ নম্বর ওয়ার্ডে ছিলেন। এরই মধ্যে ১২ জুলাই শামীম কারাবিধি অনুযায়ী ডায়েট না দেওয়ার কারণ জিজ্ঞেস করলে তাকে বিবাদী সুবেদার এমদাদ হোসেন মারধর করেন। এরপর ১৭ জুলাই সন্ধ্যায় ভুক্তভোগী শামীমকে বিবাদীরা কারাগারের ভেতর আমগাছে বেঁধে মারধর করেন এবং একই দিন তাকে কুমিল্লা কারাগারে পাঠিয়ে দেন। কুমিল্লা কারাগার থেকে নির্যাতনের বিষয়টি শামীম ফোন করে তার স্ত্রীকে জানান।

মামলার বাদী পারভীন জাগো নিউজকে বলেন, আমার স্বামীকে নির্যাতনের বিষয় অবহিত করে বিবাদীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার গত ২২ আগস্ট চট্টগ্রাম জেলা প্রশাসক বরাবর একটি আবেদন করি। এরপর গত ১১ নভেম্বর শামীমকে একটি মামলায় চট্টগ্রাম আদালতে হাজির করা হলে তার শরীরে নির্যাতনের চিহ্ন দেখতে পাই। সবকিছু খোঁজ নিয়ে আজ (বৃহস্পতিবার) আমি আদালতে মামলা দায়ের করি। আদালত অভিযোগ শুনে ৩০ নভেম্বর আদেশের তারিখ নির্ধারণ করেছেন।

মিজানুর রহমান/এমএইচআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]