হাতি হত্যার প্রতিবাদে ৩৩ সংগঠনের অবস্থান কর্মসূচি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১১:০৩ এএম, ২৮ নভেম্বর ২০২১

সম্প্রতি ঘটে যাওয়া হাতি হত্যাসহ বিভিন্ন সময় বন্যপ্রাণী হত্যা ও বন উজাড় প্রতিরোধে বন অধিদপ্তরের ব্যর্থতার প্রতিবাদ, এসব ঘটনায় বন সংশ্লিষ্টদের জনগণের কাছে জবাবদিহিতা নিশ্চিতকরণ এবং সমস্যাগুলো দূর করে দ্রুত বন্যপ্রাণীর নিরাপত্তা নিশ্চিতে কার্যকর ব্যবস্থা গ্রহণের দাবিতে ৩৩টি পরিবেশবাদী সংগঠন যৌথভাবে রাজধানীর আগারগাঁওয়ে বন অধিদপ্তরের সামনে দিনভর অবস্থান নিয়ে সাংস্কৃতিক প্রতিবাদ কর্মসূচি পালন করছে।

একই সঙ্গে বন ও বন্যপ্রাণীর নিরাপত্তা নিশ্চিতে ব্যর্থতার জন্য বর্তমান বন ব্যবস্থাপনার প্রতি অনাস্থা জ্ঞাপন করে বন অধিদপ্তরে একটি পত্রও পাঠিয়েছেন আন্দোলনকারীরা।

হাতিসহ বন্যপ্রাণীর নিরাপত্তা নিশ্চিতের দাবিতে গত ২৪ নভেম্বর ৭টি সংগঠনের সমন্বয়ে গঠিত হয় বাংলাদেশ প্রকৃতি সংরক্ষণ জোট। নবগঠিত জোটটি বন ভবনের সামনে অবস্থান কর্মসূচির ঘোষণা দিলে এতে একাত্মতা ঘোষণা করে এই ৩৩টি পরিবেশবাদী সংগঠন ও ১২ জন বিশেষ ব্যক্তি।

ঘোষণা অনুযায়ী, রোববার (২৮ নভেম্বর) সকাল ৯টায় বন ভবন এলাকায় মানববন্ধনের মাধ্যমে শুরু হয় কর্মসূচি। জোটের আহ্বায়ক অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদারের সভাপতিত্বে এতে বক্তব্য দেন জোট নেতারা। পরে দিনব্যাপী অবস্থান নিয়ে হাতির বিচরণ এলাকার চিত্রাঙ্কন, গান, কবিতা ও বিক্ষোভ সমাবেশ করছেন তারা।

এ সময় বন, বন্যপ্রাণী সংরক্ষণে একটি কার্যকরি কমিশন গঠনসহ বন বিভাগের সক্ষমতা এবং জবাবদিহিতা বাড়ানোর দাবি তুলে ধরছেন বক্তারা।

বাংলাদেশ প্রকৃতি সংরক্ষণ জোটের সঙ্গে একাত্মতা প্রকাশকারী ৩৩টি সংগঠনের মধ্যে রয়েছে- বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতি (বেলা), বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), স্টামফোর্ড বিশ্ববিদ্যালয় বায়ুমন্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস), পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা), পিপল ফর এনিমেল ওয়েলফেয়ার ফাউন্ডেশন, সেভ আওয়ার সি, নোঙর বাংলাদেশ, ডীপ ইকোলজি অ্যান্ড স্নেক রেসকিউ ফাউন্ডেশন।

এমওএস/এমএইচআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]