১ ডিসেম্বর থেকে নগর পরিবহন চালু সম্ভব নয়: মেয়র তাপস

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫৬ পিএম, ২৮ নভেম্বর ২০২১
ফাইল ছবি

বাস মালিকদের অসহযোগিতার কারণে আগামী ১ ডিসেম্বর কেরানীগঞ্জের ঘাটারচর থেকে নারায়ণগঞ্জের কাঁচপুর পর্যন্ত বাস চলাচল সম্ভব হবে না বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস।

রোববার (২৮ নভেম্বর) বেলা ১১টায় ডিএসসিসির নগর ভবনের বুড়িগঙ্গা হলে বাস রুট রেশনালাইজেশন কমিটির ১৯তম সভা শেষে সাংবাদিকদের এ কথা জানান মেয়র তাপস। তিনি এই কমিটির আহ্বায়ক।

বাস রুট রেশনালাইজেশন কমিটির ১৮তম সভার সিদ্ধান্ত অনুযায়ী ১ ডিসেম্বর থেকে এই পাইলট রুটে ১০০টি বাস চলার কথা ছিল। এর নাম দেওয়া হয়েছিল নগর পরিবহন।

মেয়র শেখ ফজলে নূর তাপস বলেন, আমরা নির্দিষ্ট তারিখেই পাইলটিং (পরীক্ষামূলক) চালু করতে চেয়েছিলাম। কিন্তু দুঃখের সঙ্গে জানাচ্ছি ১ ডিসেম্বর তারিখটা আমরা ঠিক রাখতে পারিনি। দীর্ঘদিন ধরে গণপরিবহনে যে বিশৃঙ্খলা তা দ্রুত অবসান ঘটানো অত্যন্ত দুরূহ কাজ। তবে আমরা দৃঢ়তার সঙ্গে এই কাজ হাতে নিয়েছি। তাই আমরা সংকল্পবদ্ধ এটা বাস্তবায়ন অবশ্যই করবো। নানা কারণে এটা ১ ডিসেম্বরে চালু করা না গেলেও এই ডিসেম্বর মাসেই চালু করবো।

সভা শেষে বাস রুট রেশনালাইজেশন কমিটির আরেক সদস্য ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, আমাদের ইচ্ছের কোনো ক্রুটি ছিল না। বাস মালিকরা আমাদের যেভাবে প্রতিশ্রুতি দিয়েছিলেন তারা সেই কথা রাখতে পারেনি। তাই আমরা বিআরটিসির বেশ কিছু বাস নিয়ে আগামী ১ ডিসেম্বরের পরিবর্তে ২৬ ডিসেম্বর এই রুট চালু করবো। এছাড়া আগামী ১২ ডিসেম্বরের মধ্যে যদি কোনো পরিবহন আমাদের কাছে এই রুটে চলার জন্য আবেদন করে তাহলে আমরা সেইসব বাসগুলো নেবো।

এর গত ৫ অক্টোবর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) প্রধান কার্যালয় নগর ভবনে রুট রেশনালাইজেশন কমিটির ১৮তম সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে ঘোষণা দেওয়া হয়, আগামী ১ ডিসেম্বর থেকে শুরু হবে ‘ঢাকা নগর পরিবহন’ নামের বাস রুট রেশনালাইজেশনের প্রথম ধাপ।

কেরানীগঞ্জের ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত চলবে এ পরিবহন। প্রায় ২১ কিলোমিটারের এ রুটে কিলোমিটার প্রতি ভাড়া পড়বে দুই টাকা ২০ পয়সা। কিন্তু ১৯তম সভা শেষে কমিটি ১ ডিসেম্বরের পরিবর্তে আগামী ২৬ ডিসেম্বর থেকে এই রুটে বাস রুট রেশনালাইজেশনের প্রাথমিক কাজ করবে।

এমএমএ/বিএ/জেডএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]