১১ মাসে সড়কে ঝরলো ৬২ পথচারীর প্রাণ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১১ পিএম, ২৮ নভেম্বর ২০২১
প্রতীকী ছবি

চালক কিংবা যাত্রী নয়, চলতি বছরের জানুয়ারি থেকে ২৫ নভেম্বর পর্যন্ত সড়কে বেশি প্রাণ গেছে ফুটপাতে থাকা পথচারীর। রোববার (২৮ নভেম্বর) সড়ক দুর্ঘটনা নিয়ে কাজ করা সংগঠন রোড সেফটি ফাউন্ডেশনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, চলতি বছরের জানুয়ারি থেকে ২৫ নভেম্বর পর্যন্ত রাজধানীতে ১১৪ টি সড়ক দুর্ঘটনায় ১১৯ জন নিহত হয়েছেন। তাদের মধ্যে পথচারী ৬২ জন, মোটরসাইকেলচালক ও আরোহী ৩৩ জন এবং অন্যান্য যানবাহনের (বাস, রেকার, প্যাডেল রিকশা, প্যাডেল ভ্যান, অটোভ্যান, ঠ্যালাগাড়ি ইত্যাদি) যাত্রী ও আরোহী ২৪ জন।

এসব দুর্ঘটনার ২৩ টি ভোরে, ২১ টি সকালে, ১১ টি দুপুরে, সময় বিশ্লেষণে (২০ দশমিক ১৭ শতাংশ), বিকেলে ১৬টি, সন্ধ্যায় ৪টি ও রাতে ৩৯টি সংঘটিত হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, এসব দুর্ঘটনায় ১৭২টি যানবাহন সম্পৃক্ত। অপরিকল্পিত নগরায়ণ ও অপ্রতুল সড়ক, একই সড়কে অযান্ত্রিক-যান্ত্রিক, স্বল্প ও দ্রুতগতির যানবাহনের চলাচল এবং দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা, সড়ক ব্যবহারকারীদের মধ্যে সচেতনতার অভাবসহ ১২ কারণে বাড়ছে সড়ক দুর্ঘটনা।

সড়ক দুর্ঘটনা কমাতে প্রশাসনিক বিকেন্দ্রীকরণের মাধ্যমে ঢাকার জনসংখ্যা কমানো, ট্রাফিক ব্যবস্থার উন্নয়ন, গণপরিবহনে খাতের চাঁদাবাজি ও দুর্নীতি বন্ধ করাসহ ৮ টি সুপারিশ দেওয়া হয়।

এসএস/এমএএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]