পরিবেশ রক্ষায় সবার ভূমিকা চান মেয়র আতিক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০৩ পিএম, ২৯ নভেম্বর ২০২১

নানামুখি দূষণের হাত থেকে পরিবেশকে রক্ষা করার জন্য সর্বস্তরের মানুষের কার্যকর ভূমিকার প্রত্যাশা ব্যক্ত করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেছেন, দেশে বিভিন্নভাবে পরিবেশ দূষণ হচ্ছে। এতে প্রাকৃতিক ভারসাম্য যেমন নষ্ট হচ্ছে, একইসঙ্গে প্রাণীজগতের ওপর পড়ছে নানা বিরূপ প্রভাব। অথচ সুস্থভাবে বেঁচে থাকার জন্য সুস্থ পরিবেশ নিশ্চিত করা একান্ত প্রয়োজন।

সোমবার (২৯ নভেম্বর) স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং মুজিববর্ষ উপলক্ষে এমআইএসটির ইডব্লিউসিই বিভাগ আয়োজিত অনলাইন এনভায়রনমেন্টাল কনটেস্ট-২০২১-এ প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মেয়র বলেন, সময়ের প্রয়োজনেই সমাজের সর্বস্তরের মানুষকে নিজ নিজ অবস্থানে থেকে পরিবেশ রক্ষায় কার্যকর ভূমিকা পালন করতে হবে। অপরিকল্পিত ঢাকাকে সবার সম্মিলিত প্রচেষ্টায় একটি সুস্থ, সচল ও আধুনিক ঢাকায় রূপান্তরিত করতে হবে।

ডিএনসিসি মেয়র কনটেস্টে অংশ নেওয়া বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী ও শিক্ষককে পরিবেশ বিপর্যয় এবং পরিবেশের সুরক্ষা বিষয়ে গুরুত্বপূর্ণ মতামত দেওয়ায় আন্তরিক ধন্যবাদ জানান।

কনটেস্টে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীরা “ক্লিন মেট্রো কনটেস্ট” এবং “রিসাইক্লিং হিরোজ কনটেস্ট” নামে দুটি ভিন্ন প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতা করেন এবং বাংলাদেশ পরিবেশগত যেসব সমস্যার মুখোমুখি হচ্ছে তা সমাধানের উদ্ভাবনী ধারণা বিনিময় করেন।

এসময় অন্যান্যের মধ্যে মেজর জেনারেল মো. ওয়াহিদ-উজ-জামান ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন।

এমএমএ/এমকেআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]