কক্সবাজার-যশোর রুটে এয়ারক্রাফট বাড়ানোর প্রস্তাব

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫৮ পিএম, ০১ ডিসেম্বর ২০২১

কক্সবাজারের চিংড়ি হ্যাচারি থেকে সারাদেশে চিংড়ি পোনা সরবরাহের সুবিধার্থে কক্সবাজার-যশোর রুটে এয়ারক্রাফট সংখ্যা বাড়ানোর প্রস্তাব করেছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

কমিটির বৈঠকে দেশের পর্যটনখাতকে শিল্পে পরিণত করতে দ্রুত পদক্ষেপ গ্রহণের তাগিদ দেওয়া হয়েছে। এ বিষয়ে কর্মপরিকল্পনা তৈরি করতে একটি সংসদীয় সাব-কমিটি গঠন করা হয়েছে।

বুধবার (১ ডিসেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। বৈঠকে কমিটির সদস্য প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ও আশেক উল্লাহ রফিক আহমদ এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে কক্সবাজারের বিমানবন্দর নিয়ে আলোচনাকালে চিংড়ি হ্যাচারি থেকে এয়ার কার্গোর মাধ্যমে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে চিংড়ি পোনা সরবরাহের বিষয়টি উত্থাপন করেন কমিটির সদস্য আশেক উল্লাহ রফিক। তিনি চিংড়ি পোনা সরবরাহের সুবিধার্থে কক্সবাজার-যশোর রুটে এয়ারক্রাফট সংখ্যা বৃদ্ধির প্রস্তাব করেন।

এছাড়া কক্সবাজার বিমানবন্দরের রানওয়ে সমুদ্রে সম্প্রসারণের ফলে মহেশখালী অংশে যাতে ভাঙনের সৃষ্টি না হয়, সে বিষয়ে সতর্ক থাকার অনুরোধ জানান।

বৈঠকে কক্সবাজার বিমানবন্দরের চারদিকে কাঁটাতারের বেড়া দিয়ে নিরাপত্তা বেষ্টনি তৈরি করতে সুপারিশ করা হয়। এছাড়া বিমানবন্দরে যাত্রী হয়রানি বন্ধে পদক্ষেপ গ্রহণের তাগিদ দেওয়া হয়।

বৈঠকে পর্যটনখাতকে শিল্পে পরিণত করতে ও এ খাতের সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে করণীয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

আলোচনাকালে পর্যটনখাতে বিকশিত করার লক্ষ্যে বাংলাদেশের গুরুত্বপূর্ণ ও সম্ভাবনাময় দর্শনীয় স্থানসমূহ নিয়ে একটি পূর্ণাঙ্গ কর্মপরিকল্পনা (প্রস্তাবনা) প্রণয়নের সুপারিশ করা হয়।

এইচএস/এএএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]