দেশের পূর্ব ও পশ্চিমাঞ্চলের মধ্যে বৈষম্য বেড়েই চলেছে

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩২ পিএম, ০২ ডিসেম্বর ২০২১

বাংলাদেশের পূর্ব ও পশ্চিমাঞ্চলের মধ্যে বৈষম্য বাড়ছে। পূর্বাঞ্চলের তুলনায় পশ্চিমাঞ্চলের বৈষম্য বেশি। পূর্বাঞ্চলের দারিদ্র্য কমছে অধিকহারে। অন্যদিকে দ্রুত বাড়ছে ভোগও। পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে দারিদ্র কমছে ধীরে এবং ভোগও কম। অর্থাৎ দেখা যায় ভোগ বৃদ্ধির হার প্রায় শূন্যের কোটায়। বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) গবেষণা সম্মেলনের দ্বিতীয় দিনে এসব তথ্য তুলে ধরা হয়েছে।

বৃহস্পতিবার (০২ ডিসেম্বর) রাজধানীর লেকশোর হোটেলে ‘কনভারজেন্স ইন ইনকাম পোভার্টি অ্যান্ড ইনইকুয়্যালিটি ইন বাংলাদেশ’ শীর্ষক প্রতিবেদন উপস্থাপন করেন বিআইডিএসের সিনিয়র রির্সাস ফেলো মোহাম্মদ ইউনুস।

প্রতিবেদনে তিনি বলেন, জাতীয় পর্যায়ে দেশে ২০১০ সালে দারিদ্র্য হার ছিল ৩২ দশমিক ২৬ শতাংশ। ২০১৬ সালে সেটি কমে দাঁড়ায় ২৪ দশমিক ৩৪ শতাংশ। জাতীয় পর্যায় মাথাপিছু ভোগ ২০১০ সালে ছিল এক হাজার ৪৭১ দশমিক ৫৪ টাকা। সেটি বেড়ে ২০১৬ সালে হয়েছে এক হাজার ৫০৮ দশমিক ৬৪ টাকা।

আঞ্চলিক ক্ষেত্রে দেখা গেছে, দেশের পূর্বাঞ্চলের জেলাগুলোতে ২০১০ সালে দারিদ্র্য হার ছিল ২৮ দশমিক ৬৮ শতাংশ। এ সময় মাথাপিছু ভোগ ছিল এক হাজার ৬১৩ দশমিক ২২ টাকা। ২০১৬ সালে এসে দারিদ্রের হার হয় ২৩ দশমিক শূন্য ৭ শতাংশ। এ সময় মাথাপিছু ভোগ বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৬৯৮ দশমিক ১৯ টাকা।

এদিকে দেশের পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে ২০১০ সালে দারিদ্রের হার ছিল ৩৪ দশমিক ৭০ শতাংশ। এ সময় মাথাপিছু ভোগ ছিল এক হাজার ৩৭৪ দশমিক ৬০ টাকা। ২০১৬ সালে এসে দারিদ্র হার কমে দাড়িয়েছে ৩০ দশমিক ৪৫ শতাংশ। এ সময় মাথাপিছু ভোগ হয়েছে এক হাজার ৩৭৮ দশমিক ৯৫ টাকা।

পর্যালোচনা করলে দেখা যায়, দেশের পূর্বাঞ্চলের জেলাগুলোতে দ্রুত হারে দারিদ্র কমছে এবং ভোগ বাড়ছে। তুলনামূলক কম হারে দারিদ্র্য ও ভোগ বাড়ছে পশ্চিমের জেলাগুলোতে।

অপর এক গবেষণায় বিআইডিএসের গবেষক ড. আজরিন করিম বলেন, বাংলাদেশ ব্যাপকভাবে জলবায়ু পরিবর্তন ঝুঁকিতে আছে। ইতোমধ্যে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ হানা দিচ্ছে। যেগুলো জলবায়ু পরিবর্তনের ফল হিসেবে মনে করা হয়েছে। এই পরিপ্রেক্ষিতে সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে বরাদ্দ বৃদ্ধির পাশাপাশি ব্যয়ের ক্ষেত্রে জলবায়ু পরিবর্তনের বিষয়টি মাথায় রাখতে হবে।

এমওএস/কেএসআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]