‘এসডিজি অর্জনে তথ্যপ্রযুক্তি ব্যবহারে সমৃদ্ধ হতে হবে’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:০৩ পিএম, ০৫ ডিসেম্বর ২০২১

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে সবার জন্য কর্মসংস্থান সৃষ্টি এবং বাংলাদেশকে উন্নত অর্থনীতির দিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তথ্যপ্রযুক্তি ব্যবহারে সমৃদ্ধি দরকার। সরকার তথ্যপ্রযুক্তির ওপর অধিক গুরুত্বারোপ ও অনলাইনভিত্তিক কার্যক্রম পরিচালনা অনুসরণ করেছে। গুড নেইবারস বাংলাদেশও তার স্বচ্ছতা নিশ্চিতকরণে অনলাইনভিত্তিক এনজিও ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম তৈরি করার পরিকল্পনা গ্রহণ করেছে।

গুড নেইবারস বাংলাদেশ’র কান্ট্রি ডিরেক্টর এম মাঈনউদ্দিন মইনুল এসব কথা বলেন। রোববার (৫ ডিসেম্বর) সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এক সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

গুড নেইবারস বাংলাদেশের পক্ষে কান্ট্রি ডিরেক্টর এম মাঈনউদ্দিন মইনুল এবং কাঝ সফ্টওয়্যারের পক্ষে প্রতিষ্ঠানটির পার্টনার রিলেশন ডিরেক্টর শরিফুল হক সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে এম মাঈনউদ্দিন মইনুল বলেন, শুড নেইবারস বাংলাদেশ একটি আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা। সরকার বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশ হিসেবে প্রতিষ্ঠা করার লক্ষ্যে বদ্ধপরিকর। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন, সকলের জন্য কর্মসংস্থান সৃষ্টি এবং বাংলাদেশকে একটি উন্নত অর্থনীতির দিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তথ্যপ্রযুক্তি ব্যবহারে সমৃদ্ধি দরকার। বর্তমানে বাংলাদেশ সরকার তথ্যপ্রযুক্তির ওপর অধিক গুরুত্বারোপ করছে এবং বিভিন্ন ক্ষেত্রে অনলাইনভিত্তিক কার্যক্রম পরিচালনা করে আসছে।

তিনি বলেন, গুড নেইবারস বাংলাদেশের ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর বছরে আমরা আমাদের জবাবদিহিতাকে আরেক স্তর ওপরে নিতে সচেষ্ট হয়েছি। সরকারের পাশাপাশি এই উদ্যোগকে সর্বস্তরে বাস্তবায়নের লক্ষ্যে গুড নেইবারস বাংলাদেশ তার সুবিধাভোগী, দাতা সংস্থা এবং বাংলাদেশ সরকারের কাছে স্বচ্ছতা নিশ্চিতকরণের জন্য মনিটরিং, রিপোর্টিং ও মূল্যায়নের ক্ষেত্রে অনলাইন ভিত্তিক এনজিও ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম তৈরি করার পরিকল্পনা গ্রহণ করেছে।

তিনি বলেন, অনলাইন সিস্টেমের মাধ্যমে গুড নেইবারস বাংলাদেশ তার কার্যক্রমকে স্বচ্ছতা ও জবাবদিহিতার সহিত সুবিধাভোগী, দাতা সংস্থা ও সরকারের কাছে উপস্থাপন করতে সক্ষম হবে।

কাঝ সফ্টওয়্যার লিমিটেডের পার্টনার রিলেশন ডিরেক্টর শরিফুল হক বলেন, অনলাইন সিস্টেমের মাধ্যমে গুড নেইবারস বাংলাদেশ তার কার্যক্রমকে স্বচ্ছতা ও জবাবদিহিতা, সুবিধাভোগী, দাতা সংস্থা ও সরকারসহ যে কোনো মানুষের জন্যই সহজ করার জন্য সহযোগিতা করবে। কাজটি যেন ভালোভাবে হয় সেদিকে নজর দিয়ে ভালোভাবে সম্পন্ন করতে চেষ্টা করবো আমরা।

এসময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গুড নেইবারস বাংলাদেশের ডিরেক্টর বার্টিন গমেজ, আনন্দ কুমার দাস, কাঝ সফ্টওয়্যারের ডিরেক্টর মুশফিকুর রহমান, কন্ট্রোলার অব ফাইন্যান্স হাসান মাসুদ প্রমুখ।

আরএসএম/ইএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]