ব্যাটারিচালিত রিকশার বৈধতা চেয়ে চট্টগ্রামে সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২৪ পিএম, ০৬ ডিসেম্বর ২০২১

চট্টগ্রাম মহানগর এলাকায় ব্যাটারিচালিত রিকশা চলাচলের বৈধতা দেওয়াসহ তিনদফা দাবিতে সংবাদ সম্মেলন করেছে মালিক সমিতি।

সোমবার (৬ ডিসেম্বর) দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানান সংগঠনটির সভাপতি ওয়াজি উল্লাহ।

এসময় তিনি বলেন, একটি উন্নয়নশীল দেশ হিসেবে আমাদের প্রায় ৯০ শতাংশ মানুষের যাতায়াতের জন্য কোনো ব্যক্তিগত গাড়ি নেই। ফলে বিপুল সংখ্যক লোকজন নিত্যদিনের যাতায়াতে রিকশা-অটোরিকশার ব্যবহার করে থাকেন। এদিকে, নগরে প্যাডেল রিকশাচালকদের অধিকাংশ বয়োবৃদ্ধ। আবার পাহাড়বেষ্টিত এই শহরের প্রায় সড়কই উঁচুনিচু। তাই চালকদের পক্ষে প্যাডেল-রিকশা চালানো খুবই কষ্টসাধ্য ও পীড়াদায়ক। প্রযুক্তির উৎকর্ষের পর বর্তমানে ব্যাটারিচালিত রিকশা এসেছে। এটি অপেক্ষাকৃত চালকদের জন্য আরামদায়ক।

তিনি আরও বলেন, রাজশাহী, রংপুর, দিনাজপুর, খুলনা, সিলেট, গাজীপুর ও কুমিল্লা মহানগরীসহ দেশের প্রায় এলাকায় ব্যাটারিচালিত রিকশা চলাচল করছে। এসব রিকশার পত্যেকটি অংশ বৈধভাবে আমদানি করা হয়েছে। বর্তমানে এসব রিকশার সঙ্গে জড়িয়ে আছে খেটে খাওয়া মানুষের জীবন-জীবিকা। তাই খেটে খাওয়া মানুষের বিষয় বিবেচনায় দ্রুত দেশের অন্যান্য শহরের ন্যায় চট্টগ্রামেও ব্যাটারিচালিত রিকশা চালানোর বৈধতা দেওয়া হোক। তাতে চালকদের পরিশ্রম কম হবে এবং যাত্রীরা দ্রুত তাদের গন্তব্যে পৌঁছাতে পারবেন।

সংবাদ সম্মেলনে সংগঠনটির সহ-সভাপতি মো. মহিবুল্লাহ, সাধারণ সম্পাদক সানাউল্লাহ চৌধুরী, রনজিৎ দেবনাথ, মো. বেলাল ও মো. ইসমাইলসহ অন্যরা উপস্থিত ছিলেন।

মিজানুর রহমান/এমআরআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]