অবৈধ সম্পদ অর্জন: স্ত্রীসহ তিতাসের বিক্রয় সহকারীর বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫৭ পিএম, ০৬ ডিসেম্বর ২০২১

কোটি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের বিক্রয় সহকারী সৈয়দ আয়েজ উদ্দিন আহাম্মদ ও তার স্ত্রী শাহানা বিলকিসের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (৬ ডিসেম্বর) দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ সংস্থাটির সহকারী পরিচালক মো. ফেরদৌস রহমান বাদী হয়ে মামলাটি দায়ের করেন। সংস্থাটির উপ-পরিচালক (জনসংযোগ) মুহাম্মদ আরিফ সাদেক বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

মামলার এজাহার সূত্রে জানা যায়, তিতাস গ্যাসের এই কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ অনুসন্ধানে ২০১৯ সালের ২ এপ্রিল তিতাসের বিক্রয় সহকারী আয়েজ উদ্দিনের স্ত্রী শাহানা বিলকিসের স্থাবর ও অস্থাবর সম্পদের হিসাব চেয়ে নোটিশ দেয় দুদক। পরে ৬ মে দুদকে দাখিল করা সম্পদ বিবরণীতে শাহানা বিলকিস ৩৬ লাখ ৮৭ হাজার ৫০০ টাকার স্থাবর ও ৭৯ লাখ ৯৪ টাকার ১৪০ টাকার অস্থাবরসহ মোট এক কোটি ১৬ লাখ ৮১ হাজার ৬৪০ টাকার সম্পদের হিসাব দেন।

তবে দুদকের অনুসন্ধানে সঞ্চয়, পারিবারিক ব্যয় ও আয় বাবদ ১৩ লাখ ৫১ হাজার ৬৪০ টাকার বৈধ উৎস পাওয়া গেলেও এক কোটি তিন লাখ ৩০ হাজার টাকার সম্পত্তি অর্জনের সপক্ষে বৈধ কোনো উৎস পাওয়া যায়নি।

দুদক জানায়, অবৈধ ওই সম্পদকে বৈধ করতে বিভিন্ন ব্যবসার নথিপত্র দিয়ে ব্যর্থ চেষ্টা করেছেন আয়েজ উদ্দিন।

প্রকৃত অর্থে নিজের অবৈধভাবে অর্জিত সম্পদকে বৈধ করতে গিয়ে এমন কৌশল নিয়েছিলেন বলে দুদকের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে।
এজন্য দুদক আইন ২০০৪ এর ২৭ (১) ধারা ও দণ্ডবিধির ১০৯ ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইনের তাদের বিরুদ্ধে মামলা দায়ের করেছে।

এসএম/এমআরআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]