জাওয়াদে ক্ষতিগ্রস্ত আলুচাষিরা, সহায়তা প্রয়োজন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪০ পিএম, ০৮ ডিসেম্বর ২০২১
ফাইল ছবি

ঘূর্ণিঝড় জাওয়াদ ও নিম্নচাপের প্রভাবে আলুর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। তাতে কৃষকরা সর্বস্বান্ত। দ্রুত সরকারকে এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশন।

বুধবার (৮ ডিসেম্বর) সংবাদ মাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমান রবি মৌসুমে দেশের সর্বত্র কৃষকরা জমিতে বীজ-আলু বপন সম্পন্ন করেছে। এমন অবস্থায় ঘূর্ণিঝড় জাওয়াদ ও নিম্নচাপে টানা চারদিন বৃষ্টির কারণে ঢাকা, মুন্সিগঞ্জ, কুমিল্লাসহ বিভিন্ন অঞ্চলে আলুক্ষেতে পানি জমে বীজ-আলু নষ্ট হয়ে গেছে।

এমন অবস্থায় কৃষকরা সর্বস্বান্ত ও হতাশাগ্রস্ত। চলতি বছর আলুর উৎপাদন মারাত্মকভাবে ব্যাহত হবে। তাতে কৃষকের পাশাপাশি হিমাগার মালিকরাও সংকটে পড়বেন।

পরিস্থিতির পরিপ্রেক্ষিতে আলুচাষিদের প্রয়োজনীয় সার এবং সেচযন্ত্র সরবরাহ করে প্রয়োজনীয় সহায়তা ও পরামর্শ দেওয়ার জন্য সরকারের কৃষি মন্ত্রণালয়ের পাশাপাশি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি বাংলাদেশ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশন অনুরোধ জানাচ্ছে।

একই সঙ্গে ক্ষতিগ্রস্তদের প্রয়োজনীয় অর্থ বরাদ্দের জন্য সব ব্যাংককে পরামর্শ প্রদানে বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষকে অনুরোধ জানিয়েছে সংগঠনটি।

এনএইচ/এসএইচএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]