রোহিঙ্গাদের ফেরাতে সমর্থন অব্যাহত রাখার আশ্বাস সুইজারল্যান্ডের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫২ পিএম, ২২ ডিসেম্বর ২০২১

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের নিজ দেশে ফেরাতে সমর্থন অব্যাহত রাখার আশ্বাস দিয়েছে সুইজারল্যান্ড।

বুধবার (২২ ডিসেম্বর) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমানের সঙ্গে সচিবালয়ে মন্ত্রণালয়ের অফিসকক্ষে সুইচ এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কো-অপারেশনের মহাপরিচালক প্যাট্রিসিয়া ডেনজি’র নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল সাক্ষাৎ করে এই আশ্বাস দেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। প্রতিনিধিদলের অন্যান্য সদস্যরা হলেন সুইচ এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কো-অপারেশনের ডেপুটি হেড অফ এশিয়া ডিভিশন রেমি দুভেন, বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি চুয়ার্ড, বাংলাদেশে সুইজারল্যান্ড দূতাবাসের হেড অব কো-অপারেশন সুজান মুলার এবং বাংলাদেশে সুইজারল্যান্ড দূতাবাসের ন্যাশনাল প্রোগ্রাম অফিসার প্রিয়ঙ্কা মজুমদার।

প্রতিনিধিদলের প্রধান দুর্যোগ ব্যবস্থাপনায় সরকারের সাফল্যের প্রশংসা করেন। এদেশের উন্নয়নে তাদের সহযোগিতা অব্যাহত থাকবে বলে তিনি প্রতিমন্ত্রীকে জানান। বিশেষ করে মিয়ানমারের নাগরিক রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবর্তনে সুইজারল্যান্ডের সমর্থন অব্যাহত থাকবে বলে প্যাট্রিসিয়া ডেনজি প্রতিমন্ত্রীকে আশ্বস্ত করেন।

সাক্ষাৎকালে প্রতিমন্ত্রী বলেন, সুইজারল্যান্ড বাংলাদেশের বন্ধুপ্রতিম দেশ। স্বাধীনতাপরবর্তী সময়ে বাংলাদেশের উন্নয়নে এবং যেকোনো দুর্যোগে সুইজারল্যান্ডকে পাশে পেয়েছে বাংলাদেশ। বিশেষ করে রোহিঙ্গা সংকট উত্তরণে সুইজারল্যান্ডের ভূমিকা অত্যন্ত প্রশংসনীয়।

তিনি বলেন, দুর্যোগের ঝুঁকি হ্রাসে জীবন ও সম্পদের সম্ভাব্য ক্ষয়ক্ষতি কমিয়ে দুর্যোগ সহনীয়, টেকসই ও নিরাপদ বাংলাদেশ গড়ার লক্ষ্যে সরকার কাজ করছে।

এনামুর রহমান বলেন, বর্তমানে উপকূলীয় এলাকায় সিপিপির (ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি) ৭৬ হাজারের বেশি স্বেচ্ছাসেবক নিয়োজিত রয়েছেন, যার অর্ধেক নারী। সিপিপির প্রশিক্ষিত ও উপকরণে সজ্জিত নারী স্বেচ্ছাসেবকরা বর্তমানে দুর্যোগ মোকাবিলায় প্রস্তুত হয়েছেন। নারী স্বেচ্ছাসেবকদের ব্যাপক অংশগ্রহণের ফলে উপকূলীয় এলাকায় বিশেষ করে নারীদের মধ্যে দুর্যোগের আগাম প্রস্তুতি, নিরাপদ আশ্রয় গ্রহণ এবং দুর্যোগ ব্যবস্থাপনায় করণীয় সম্পর্কে সচেতনতা লক্ষ্যণীয় হারে বৃদ্ধি পেয়েছে।

এ সময় মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন উপস্থিত ছিলেন।

আরএমএম/ইএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।