নতুন বছরের প্রথম অধিবেশনে যাদের নামে শোকপ্রস্তাব

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২৩ পিএম, ১৬ জানুয়ারি ২০২২
বাঁ থেকে অ্যাডভোকেট আফছার উদ্দিন আহমদ খান, বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন হাজারী ও প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক

প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক ছাড়া সাবেক সাতজন সংসদ সদস্য ও বিশিষ্টজনের মৃত্যুতে জাতীয় সংসদে শোকপ্রস্তাব আনা হয়েছে। এছাড়া ঢাকা থেকে বরগুনাগামী ‘এমভি অভিযান-১০’ লঞ্চে অগ্নিকাণ্ডে হতাহত ঘটনায় সংসদে শোকপ্রস্তাব আনা হয়।

রোববার (১৬ জানুয়ারি) জাতীয় সংসদের ১৬তম বৈঠকে সভাপতিমণ্ডলীর নির্বাচনের পর তাদের নামে শোকপ্রস্তাব আনা হয়। তারা ছাড়া ১৫তম সংসদ শুরুর পর যেসব বিশিষ্টজন মারা গেছেন তাদের নামেও শোকপ্রস্তাব আনা হয়। এর আগে বিকেল ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়।

শোকপ্রস্তাবে স্পিকার বলেন, আমি গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, আমরা এরই মধ্যে সাবেক একজন প্রতিমন্ত্রী এবং ছয়জন সংসদ সদস্যকে হারিয়েছি।

তারা হলেন- সাবেক গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী এবং সাবেক সংসদ সদস্য (সপ্তম জাতীয় সংসদ, গাজীপুর-৪ আসন) অ্যাডভোকেট আফছার উদ্দিন আহমদ খান, সাবেক সংসদ সদস্য (তৃতীয়, পঞ্চম ও সপ্তম জাতীয় সংসদ, ফেনী-২ আসন) বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন হাজারী, সাবেক গণপরিষদ সদস্য (১৯৭২) ও সংসদ সদস্য (প্রথম জাতীয় সংসদ, নোয়াখালী-৬ আসন) এবং মহান মুক্তিযুদ্ধের সংগঠক অধ্যাপক মো. হানিফ, সাবেক পূর্বপাকিস্তান প্রাদেশিক পরিষদ সদস্য (১৯৭০) মুক্তিযুদ্ধের সংগঠক ভাষাসৈনিক অ্যাডভোকেট গোলাম হাসনায়েন নান্নু, সাবেক সংসদ সদস্য (ষষ্ঠ ও অষ্টম জাতীয় সংসদ, ফরিদপুর-৪ আসন) চৌধুরী আকমল ইবনে ইউসুফ, সাবেক সংসদ সদস্য (চতুর্থ জাতীয় সংসদ, মৌলভীবাজার-৪ আসন)) মো. আহাদ মিয়া এবং সাবেক সংসদ সদস্য (দ্বিতীয় জাতীয় সংসদ, চট্টগ্রাম-১২ আসন) শাহাদত হোসেন চৌধুরী।

স্পিকার বলেন, উল্লিখিত বিশিষ্ট ব্যক্তিদের জীবনবৃত্তান্ত সংবলিত শোকপ্রস্তাব আমি এ মহান সংসদে উত্থাপন করছি। শোকপ্রস্তাবের অনুলিপি আপনাদের (এমপি ও সাংবাদিক) মধ্যে সরবরাহ করা হয়েছে। তাদের মৃত্যুতে মহান জাতীয় সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে। এছাড়া সংসদ সচিবালয়ের কর্মচারী আবদুল হাইয়ের মৃত্যুতে জাতীয় সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে।

একুশে পদকপ্রাপ্ত জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম, প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, কুমিল্লা আওয়ামী লীগের প্রবীণ নেতা বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আফজল খান, একাত্তরের স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক বীর মুক্তিযোদ্ধা শহীদজায়া মুশতারী শফী, সংসদ সদস্য এস এম শাহজাদার মাতা ছকিনা খানম, দক্ষিণ আফ্রিকার আর্চবিশপ শান্তিতে নোবেলজয়ী ডেসমন্ড টুটু এবং ইউরোপীয় পার্লামেন্টের প্রেসিডেন্ট ডেভিড সাসোলির মৃত্যুতে সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে।

নতুন বছরের প্রথম অধিবেশনে যাদের নামে শোকপ্রস্তাব

এছাড়া প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়ে দেশ-বিদেশে যেসব চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, প্রশাসন-পুলিশের সদস্য, রাজনৈতিক নেতা, গণমাধ্যমকর্মী, ব্যবসায়ী ও সমাজের গণ্যমান্য ব্যক্তি এবং সরকারি-বেসরকারি কর্মচারীরা মৃত্যুবরণ করেছেন তাদের মৃত্যুতে এ সংসদ গভীর শোক প্রকাশ করছে।

স্পিকার বলেন, ঢাকা থেকে বরগুনাগামী ‘এমভি অভিযান-১০’ নামক লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনায় হতাহত, মেক্সিকোতে ভয়াবহ সড়ক দুর্ঘটনায় হতাহত, ভারতের তামিলনাড়ুর কুন্নুরে হেলিকপ্টার দুর্ঘটনায় হতাহত এবং দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের স্মরণে সংসদ গভীর শোক প্রকাশ, সব বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করছে।

উত্থাপিত শোকপ্রস্তাবগুলো ব্যতীত যদি কোনো বিশিষ্ট ব্যক্তির নাম বাদ পড়ে থাকে, তবে তার নাম ও সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত সংসদ সচিবালয়ে পৌঁছে দিলে তা পরবর্তীতে শোকপ্রস্তাবে অন্তর্ভুক্ত করার জন্য বিবেচনা করা হবে।

শোকপ্রস্তাব আনার পর মরহুমদের সম্মানে সংসদ সদস্যরা দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করেন। পরে তাদের আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত করা হয়।

এইচএস/এমএএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]