দুর্ঘটনা রোধে মহাসড়কে গাড়িতে থাকবেন দু’জন চালক!

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১২ পিএম, ২০ জানুয়ারি ২০২২
ফাইল ছবি

দুর্ঘটনা রোধে মহাসড়কে (হাইওয়ে) চলাচল করা গাড়িতে মূল চালক ছাড়াও একজন বিকল্প চালক রাখার বিষয়ে চিন্তা-ভাবনা করছে সরকার। বৃহস্পতিবার (২০ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের তৃতীয় ও শেষ দিনের সপ্তম অধিবেশন এ বিষয়ে আলোচনা হয়।

পরে জেলা প্রশাসক সম্মেলন নিয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, সেতু বিভাগ, রেলপথ মন্ত্রণালয়, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সঙ্গে জেলা প্রশাসকদের সপ্তম কার্য অধিবেশন হয়। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এতে সভাপতিত্ব করেন।

পরে মন্ত্রিপরিষদ বিভাগ সংবাদ বিজ্ঞপ্তিতে সভায় নেওয়া সিদ্ধান্ত ও আলোচনার বিষয়ে জানায়।

এতে বলা হয়, কতিপয় বৃহৎ প্রকল্পের আওতায় সড়ক ও মহাসড়কের সন্নিহিত হাট বাজারে ফ্লাইওভার/ওভারপাস/আন্ডারপাস নির্মাণ করার কার্যক্রম গ্রহণ করা হচ্ছে। দুর্ঘটনা রোধে হাইওয়েতে গাড়ি চালানোর সময় দুইজন চালকের (একজন বিকল্প) ব্যবস্থা রাখার বিষয়ে আলোচনা হয়।

বিআরটিএর লাইসেন্স ফি ইউডিসিতে (ইউনিয়ন ডিজিটাল সেন্টার) জমা দেওয়ার লক্ষ্যে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের বিষয়ে আলোচনা করা হয় জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, সিএনজি ও ইজিবাইক উৎপাদন, বিক্রয় ও বিপণন-সংক্রান্ত সুনির্দিষ্ট আইন প্রণয়ন করার বিষয়ে সভায় আলোচনা হয়। রেলওয়ে আইন, ১৮৯০-এর প্রয়োজনীয় সংশোধনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এছাড়া অধিবেশনে পৌর মার্কেট-সংলগ্ন স্থানে রেলওয়ে ওভারপাস নির্মাণ করার বিষয়ে সভায় আলোচনা করা হয়। সৈয়দপুর ও চট্টগ্রামে রেল ইঞ্জিন ও রেলবগি তৈরির উদ্যোগ গ্রহণ করার বিষয়ে আলোচনা করা হয়।

প্রতিটি জেলায় অত্যাধুনিক অফিসার্স ডরমিটরি নির্মাণের উদ্যোগ গ্রহণ করা হচ্ছে জানিয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের বরাদ্দকৃত ভূমি সর্বশেষ রেকর্ড অনুযায়ী নামজারি ও জমাভাগ করার উদ্যোগ নেওয়া হয়েছে।

আরএমএম/এমআরআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]