প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের অনলাইন রিফান্ড সিস্টেম উদ্বোধন

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ১০:০২ পিএম, ২৭ জানুয়ারি ২০২২
ফাইল ছবি

ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান ধর্মবিষয়ক মন্ত্রণালয় আয়োজিত এক ভার্চুয়াল সভায় সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের জন্য অনলাইন রিফান্ড সিস্টেম উদ্বোধন করেছেন।

বৃহস্পতিবার (২৭ জনুয়ারি) উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ধর্ম প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় প্রবর্তিত ই-হজ ব্যবস্থাপনার অধীনে সরকারি ব্যবস্থাপনায় হজ গমনেচ্ছু কোনো ব্যক্তি দেশের যে কোনো প্রান্ত থেকে প্রাক-নিবন্ধন করতে পারছেন।

প্রতিমন্ত্রী জানান, কেউ তার প্রাক-নিবন্ধন বাতিল করলে বা মৃত্যুবরণ করলে বিদ্যমান পদ্ধতিতে তার জমাকৃত অর্থ ফেরত প্রদান প্রক্রিয়ায় ন্যুনতম একমাস পরে অর্থ ফেরত প্রদান সম্ভব হয়। আবার উক্ত ব্যক্তিকে একবার সংশ্লিষ্ট ব্যাংকে এবং মন্ত্রণালয় থেকে ইস্যুকৃত চেক গ্রহণ করতে হজ অফিস, ঢাকায় সশরীরে আসতে হয়। এটি দেশের দূরবর্তী একজন ব্যক্তির জন্য অত্যন্ত কষ্টকর ও সময় সাপেক্ষ এবং যাতায়াতের অর্থের বিষয় থাকে।

প্রতিমন্ত্রী বলেন, বাস্তবতার পরিপ্রেক্ষিতে উক্ত অর্থ ফেরত প্রদান প্রক্রিয়াটি অনলাইন পদ্ধতিতে স্বল্প সময়ে সরাসরি প্রাক-নিবন্ধন বাতিলকারী ব্যক্তির প্রদত্ত ব্যাংক হিসাবে মন্ত্রণালয় থেকে ফেরত প্রদান সম্ভব হবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, নতুনভাবে চালু করা এই সিস্টেমের ফলে ওই ব্যক্তিকে কোথাও যাওয়ার প্রয়োজন হবে না। এর মাধ্যমে সময়, অর্থ ও ভিজিট সাশ্রয় হবে।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী এনামুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তা এবং হজ ব্যবস্থাপনার সংশ্লিষ্ট ব্যক্তিরা সংযুক্ত ছিলেন।

এমইউ/এমএইচআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]