‘র‍্যাবকে আস্থার প্রতীক মনে করে জনগণ’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:২৮ এএম, ২৮ জানুয়ারি ২০২২

অডিও শুনুন

র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) তাদের সময়ে প্রতিষ্ঠিত হয়নি জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, র‍্যাব প্রতিষ্ঠিত হয়েছিল বিএনপির সময়ে। বিগত দিনগুলোতে কী হয়েছিল তা ঘাটতে চাই না। ঘাটতে গেলে অনেক কিছু বেরিয়ে আসে। বর্তমান সরকারের সময়ে র‍্যাব যে সমস্ত কর্মকাণ্ড করেছে সেগুলো মানুষের মুখে মুখে রয়েছে। র‍্যাবের সফলতার জন্য আমরা অনেককিছু কন্ট্রোল করতে পেরেছি।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) রাতে রাজারবাগ পুলিশ লাইনে আয়োজিত পুলিশ সপ্তাহ-২০২২ এর পঞ্চম ও শেষদিনে স্বরাষ্ট্রমন্ত্রীর অধিবেশন সম্পর্কে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের সময় র‍্যাব জনগণের পাশে থেকে সেবা দিয়েছে। শুরু থেকেই জঙ্গি দমন, মাদক নির্মূল, সন্ত্রাস দমন, জলদস্যু নিয়ন্ত্রণ ও ভেজাল দ্রব্য নিয়ন্ত্রণসহ চরমপন্থী নিয়ন্ত্রণের মতো সবগুলো ক্ষেত্রেই র‍্যাব অসাধারণ দক্ষতার পরিচয় দিয়েছে। আজ জনগণ র‍্যাবকে আস্থার প্রতীক মনে করে। যেখানেই অসম্ভব, র‍্যাব সেখানে আলো ছড়িয়েছে। র‍্যাব শুধু নিরাপত্তার জন্য নয়, যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলায় কাজ করছে র‍্যাব।

জঙ্গি দমনে র‍্যাবের সফলতা চোখে পড়ার মতো জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যে জঙ্গি সারা বিশ্বে যখন তছনছ করে দিয়েছিল তখন আমাদের দেশে অন্যান্য বাহিনীর সঙ্গে র‍্যাবও অগ্রণী ভূমিকা নিয়েছিল।

তিনি বলেন, আপনারা জানেন জঙ্গিদের অভিভাবকরা র‍্যাবের কাছে এসে তাদের সন্তানদের ধরিয়ে দিয়ে গেছেন। এসব কর্মকাণ্ডে র‍্যাব জনগণের প্রতি আস্থা তৈরি করেছে। সেখানে আজকে র‍্যাবের বিরুদ্ধে কেনইবা নিষেধাজ্ঞা দেওয়া হয়, এগুলো আমরা দেখছি। পররাষ্ট্রমন্ত্রী মহোদয় এ ব্যাপারে জাতীয় সংসদে দিকনির্দেশনা দিয়েছেন।

দেশে শান্তির যে সুবাতাস বইছে, সেখানে তাদের (র‍্যাবের) ভূমিকা রয়েছে বলেও উল্লেখ করেন আসাদুজ্জামান খান কামাল।

বিএনপি-জামায়াত জোট শুরু থেকেই নানা প্রতিকূল অবস্থার সৃষ্টি করছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ যেন একটি বিফল রাষ্ট্রে পরিণত হয় সেজন্য জঙ্গি উত্থানসহ অগ্নিসন্ত্রাস করেছিল বিএনপি-জামায়াত জোট। পরে জনগণ যখন তাদের আশ্রয়-প্রশ্রয় দিচ্ছিল না, তখন তারা লবিস্টের মাধ্যমে, বিদেশিদের মাধ্যমে একটা অবস্থার সৃষ্টি করার জন্য এই ঘটনাগুলো ঘটিয়েছে। আমরা সবগুলো বিষয় নিয়েই কাজ করছি।

বিদেশে ভ্রান্ত ধারণা সৃষ্টি হয়েছে, অচিরেই এগুলো দূর হয়ে যাবে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

টিটি/ইএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]