বায়ুদূষণে দেশের মানুষের গড় আয়ু কমছে তিন বছর

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৭:০৯ পিএম, ০৩ মার্চ ২০২২

বায়ুদূষণে বাংলাদেশের মানুষের গড়ে প্রায় তিন বছর আয়ু কমছে। চীন, ভারত, পাকিস্তান, আফগানিস্তান, মিয়ানমার ও ভুটানের চেয়ে বাংলাদেশের গড় আয়ু বেশি কমছে। বৈশ্বিক এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

২০১৯ সালের বিশ্ব বায়ুর মানের ওপর ভিত্তি করে বুধবার (২ মার্চ) এ প্রতিবেদনটি প্রকাশ করে যুক্তরাষ্ট্র ভিত্তিক হেলথ ইফেক্টস ইনস্টিটিউট ও ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভাল্যুশন।

ওই প্রতিবেদনে বলা হয়, চীনে মানুষের আয়ু গড়ে কমে এক দশমিক ৮৫ বছর। ভারতে দুই দশমিক ৬৯ বছর। পাকিস্তানে দুই দশমিক ৮৩ বছর। আফগানিস্তানে দুই দশমিক ৬৬ বছর। মিয়ানমারে দুই দশমিক ৬১ বছর। ভুটানে ২ দশমিক শূন্য ৯ বছর। আর বাংলাদেশের কমেছে ২ দশমিক ৯ বছর।

এ দেশগুলোর মধ্যে নেপালে সবচেয়ে বেশি আয়ু কমেছে। দেশটির মানুষের আয়ু গড়ে কমে ৩ দশমিক শূন্য ৫ বছর।

প্রতিবেদনে আরও বলা হয়, বায়ুদূষণে বিশ্বে সবচেয়ে বেশি আয়ু কমেছে পাপুয়া নিউগিনিতে। দেশটিতে আয়ু গড়ে কমেছে ৩ দশমিক ২ বছর। এরপর নাইজার ৩ দশমিক ১ বছর ও সোমালিয়া ৩ দশমিক শূন্য ৪ বছর।

বায়ুদূষণে ওশেনিয়া, দক্ষিণ এশিয়া ও সাবসাহারান আফ্রিকা অঞ্চলের মানুষের আয়ু কমেছে বলে উল্লেখ করা হয় প্রতিবেদনে।

বায়ুদূষণের প্রভাব সবচেয়ে বেশি বিশ্বের স্বল্পোন্নত দেশগুলোর আয়ুর ওপর। এসব দেশে অনেকে ভেতরে ও বাইরে দ্বিগুণ বায়ুদূষণের শিকার হন। এছাড়া তামাক সেবন ও বায়ু দূষণে প্রায় একই পরিমাণ গড় আয়ু কমে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, বিশ্বে মৃত্যুতে বায়ুদূষণ স্থান চতুর্থ। এতে বিশ্বে প্রতিবছর অকালে ৭০ লাখ মানুষের মৃত্যু হয়। বিশ্বে মানুষের গড় আয়ু এক বছর ৮ মাস কমিয়েছে বায়ুদূষণ।

আরএডি/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।