ভূগর্ভস্থ পানি সুরক্ষায় ঢাকার ৪ নদী দখল-দূষণমুক্তের দাবি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০১ এএম, ২২ মার্চ ২০২২

ভূগর্ভস্থ পানি সুরক্ষায় ঢাকার চারটি নদী দখল ও দূষণমুক্ত করার দাবি জানিয়েছে পরিবেশ আন্দোলন মঞ্চ। সোমবার (২১ মার্চ) পরিবেশ আন্দোলন মঞ্চের উদ্যোগে রাজধানীর কামরাঙ্গীরচর গাজীরঘাটে বিশ্ব পানি দিবস উপলক্ষে আয়োজিত মানববন্ধনে বক্তারা এ দাবি জানান।

বক্তারা বলেন, পানির গুরুত্ব ও মানুষকে সচেতন করতে প্রতিবছর ২২ মার্চ ইউএন-ওয়াটারের আহ্বানে পালিত হয় বিশ্ব পানি দিবস। এবারের পানি দিবসের প্রতিপাদ্য ঠিক করা হয়েছে ‘ভূগর্ভস্থ পানি, অদৃশ্যকে দৃশ্যমান করা’। ভূগর্ভস্থ পানি দৃশ্যমান নয় বলে পানির উৎস বলতে মানুষ সাধারণত নদ-নদী, পুকুর ও জলাশয়ের পানিকে বোঝে। কৃষি, সুপেয় পানি ও শিল্পায়নের ক্ষেত্রে ভূগর্ভস্থ পানির ওপর আমাদের নির্ভরতা অনেক। অথচ ভূগর্ভস্থ পানি সংরক্ষণে উদাসীন আমরা।

ভূগর্ভস্থ পানি একটি গুপ্তধন যা মানুষের জীবনকে সমৃদ্ধ করে উল্লেখ করে বক্তারা বলেন, ঢাকায় ব্যবহারের উপযোগী পানির মূল উৎস ভূগর্ভস্থ পানি। মানুষের দৈনন্দিন চাহিদা মেটাতে ভূগর্ভস্থ পানির অতিরিক্ত উত্তোলনের ফলে প্রতিবছর ঢাকায় পানির স্তর প্রায় এক মিটার থেকে তিন মিটার পর্যন্ত নিচে নেমে যাচ্ছে। ঢাকা শহরের চারপাশের নদ-নদীর পানি অধিক দূষিত হওয়ার কারণে পরিশোধন করা কঠিন হয়ে পড়েছে। নদ-নদীর দূষিত পানি বছরের পর বছর ভূগর্ভে প্রবেশ করলে তা একসময় ভূগর্ভস্থ পানিকেও দূষিত করে ফেলবে।

ভূ-উপরিস্থ পানির ওপর নির্ভরশীলতা বাড়ানো ছাড়া ভূগর্ভস্থ পানি সুরক্ষিত করা সম্ভব হবে না বলে মনে করছেন মানববন্ধনে অংশ নেওয়া বক্তারা।

পরিবেশ আন্দোলন মঞ্চের সভাপতি আমির হাসান মাসুদের সভাপতিত্বে মানববন্ধনে আরও বক্তব্য রাখেন- সংগঠনের সাধারণ সম্পাদক জি এম রোস্তম খান, পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) সহ-সম্পাদক মো. সেলিম, নিরাপদ চিকিৎসা চাই’র (নিচিচা) মহাসচিব উম্মে সালমা, বনলতা নারী উন্নয়ন সংস্থার সভাপতি ইশরাত জাহান লতা প্রমুখ।

একেআর/জেডএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।