মে মাসে হতে পারে তীব্র তাপপ্রবাহ-ঘূর্ণিঝড়-কালবৈশাখী

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১০ পিএম, ০২ মে ২০২২
ফাইল ছবি

মে মাসে বিভিন্ন অঞ্চলে তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে। বঙ্গোপসাগরে সৃষ্টি হতে পারে ঘূর্ণিঝড়, দেশের বিস্তৃর্ণ অঞ্চলজুড়ে বয়ে যেতে পারে কালবৈশাখী। এ মাসে হতে পারে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি। ভারী বৃষ্টির কারণে উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলে দেখা দিতে পারে আকস্মিক বন্যা

দীর্ঘমেয়াদি পূর্বাভাস দিতে আবহাওয়া অধিদপ্তরের গঠিত বিশেষজ্ঞ কমিটি এ পূর্বাভাস দিয়েছে। সোমবার (২ মে) আবহাওয়া অধিদপ্তরের ঢাকার ঝড় সতর্কীকরণ কেন্দ্রে ও ভিডিও কনফারেন্সের মাধ্যমে কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মো. আজিজুর রহমান এতে সভাপতিত্ব করেন।

বিশেষজ্ঞ কমিটির চলতি মাসের পূর্বাভাস প্রতিবেদনে জানানো হয়, মে মাসে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এ মাসে দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে ২ থেকে ৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি বা তীব্র কালবৈশাখী ঝড় এবং দেশের অন্যত্র ৫ থেকে ৭ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি ধরনের কালবৈশাখী হতে পারে।

চলতি মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে সামান্য বেশি এবং রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে জানিয়ে পূর্বাভাসে বলা হয়, এ মাসে দেশের পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রবাহ (৪০ সেলসিয়াসের চেয় বেশি) এবং দেশের অন্যত্র ১ থেকে ২টি মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

দীর্ঘমেয়াদি পূর্বাভাস আরও জানানো হয়, এ মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে এবং একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এর মধ্যে একটি নিম্নচাপ এ মাসের প্রথম সপ্তাহে সৃষ্টি হতে পারে।

মে মাসে ভারী বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলীয় কিছু স্থানে স্বল্পমেয়াদি আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সদ্যশেষ হওয়া এপ্রিল মাসের আবহাওয়ার পর্যবক্ষেণগুলোও তুলে ধরা হয়েছে বিশেষ প্রতিবেদনে। এতে বলা হয়, এপ্রিল মাস সারাদেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হয়েছে, তবে রংপুর বিভাগে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে।

এপ্রিল মাসে রাজশাহীতে দেশের সর্ব্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস (১৫ এপ্রিল) রেকর্ড করা হয়। এ মাসে দেশের সর্বোচ্চ তাপমাত্রা শূন্য দশমিক ২ ডিগ্রি এবং সর্বনিম্ন ১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস স্বাভাবিকের চেয়ে বেশি ছিল বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আরএমএম/এমএএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]