পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহার বিষয়ে ঢাকায় যৌথ কমিটির বৈঠক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:০৯ পিএম, ১৩ মে ২০২২

বাংলাদেশ ও ভারতের পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহার সম্পর্কিত যৌথ কমিটির তৃতীয় সভা অনুষ্ঠিত হয়েছে।

গত বুধ ও বৃহস্পতিবার (১১ ও ১২ মে) ঢাকায় এ সভা হয় বলে ভারতীয় হাইকমিশন থেকে জানা গেছে।

সভায় বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আলী হোসেন। আর ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন গ্লোবাল সেন্টার পর নিউক্লিয়ার এনার্জি পার্টনারশিপের (জিসিএনইপ) উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান রণজিৎ কুমার।

jagonews24

সভায় উভয়পক্ষ রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে চলমান সহযোগিতায় সন্তোষ প্রকাশ করেছে। পাশাপাশি বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে দ্বিপাক্ষিক সহযোগিতা আরও বাড়ানোর উপায় নিয়ে আলোচনা হয় সভায়।

উভয়পক্ষই ক্যান্সারের যত্ন, পারমাণবিক ওষুধ এবং খাদ্য সংরক্ষণের মতো ক্ষেত্রে বিকিরণ প্রযুক্তির সামাজিক প্রয়োগে সহযোগিতার জন্য তাদের ইচ্ছার কথা জানায়।

বৈঠকটি ফলপ্রসূ ছিল উল্লেখ করে সংশ্লিষ্টরা বলছেন, স্বাস্থ্য, কৃষি, জল বিশুদ্ধকরণ এবং সক্ষমতা বৃদ্ধি, প্রশিক্ষণ ইত্যাদি ক্ষেত্রে পারমাণবিক শক্তি প্রয়োগের শান্তিপূর্ণ ব্যবহারে অব্যাহত দ্বিপাক্ষিক সহযোগিতা চালিয়ে নেওয়ার আলোচনা হয়েছে সভায়।

এইচএ/এমকেআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]