ইউরিয়া সার উৎপাদন নিরবচ্ছিন্ন রাখতে হবে: শিল্প সচিব

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১৩ পিএম, ১৪ মে ২০২২

শিল্প সচিব জাকিয়া সুলতানা বলেছেন, সারের আমদানি নির্ভরতা কমিয়ে কৃষকদের কাছে যথাসময়ে পৌঁছে দেওয়ার লক্ষ্যে ইউরিয়া সার উৎপাদন নিরবচ্ছিন্ন রাখতে হবে। কোনো অনিবার্য কারণ ছাড়া কারখানার উৎপাদন বন্ধ করা যাবে না।

শনিবার (১৪ মে) জামালপুরের সরিষাবাড়ির তারাকান্দিতে যমুনা ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডে (জেএফসিএল) পরিদর্শন শেষে কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

এসময় শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এস আলম, জামালপুরের জেলা প্রশাসক মুর্শেদা জামান, জেএফসিএলের ব্যবস্থাপনা পরিচালক জাকির হোসেনসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিল্প সচিব বলেন, সার উৎপাদন ও মজুতের সঠিক হিসাব থাকতে হবে। উৎপাদনশীলতা বাড়াতে হবে। সারের উৎপাদন খরচ কমিয়ে আনতে হবে।

শিল্প সচিব কারখানার জন্য প্রয়োজনীয় পানি ভূউপরিস্থ উৎস থেকে ব্যবহারের পরামর্শ দেন ও ভূগর্ভস্থ পানি ব্যবহার পরিহার করতে বলেন। এজন্য যমুনা নদী কাজে লাগানোর পরামর্শ দেন তিনি।

কারখানার সামগ্রিক পরিবেশ উন্নয়ন করতে ডাম্পিং গ্রাউন্ড তৈরি, বিভিন্ন স্থাপনা রক্ষণাবেক্ষণ ও সংস্কারের বিষয়ে উদ্যোগ নিতে বলেন তিনি।

গ্যাসের চাপ কম থাকার কারণে সাম্প্রতিক সময়ে উৎপাদন বন্ধ রাখার প্রসঙ্গে সচিব বলেন, গ্যাসের সমস্যা সমাধানে পেট্রোবাংলাসহ সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে সমাধানের উদ্যোগ নেওয়া হয়েছে।

জাপানের আর্থিক সহায়তায় মোট দুইশ একর জায়গা নিয়ে যমুনা ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (জেএফসিএল) প্রতিষ্ঠা করা হয়। এর বার্ষিক উৎপাদন ক্ষমতা ইউরিয়া সার প্রায় ৫ লাখ ৬১ হাজার মেট্রিক টন ও এমোনিয়া প্রায় ৩ লাখ ৫৬ হাজার মেট্রিক টন।

এনএইচ/আরএডি/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]