পি কে হালদারের নামে আরেক মামলা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৪০ পিএম, ১৯ মে ২০২২
ফাইল ছবি

বাংলাদেশ থেকে সাড়ে তিন হাজার কোটি টাকা আত্মসাৎ করে পালিয়ে যাওয়া প্রশান্ত কুমার হালদারের (পি কে হালদার) বিরুদ্ধে আরও একটি মামলা হয়েছে।

বৃহস্পতিবার (১৯ মে) দুর্নীতি দমন কমিশনের (দুদক) সহকারী পরিচালক রাকিবুল হায়াত এ মামলা করেন। এর আগে কমিশন মামলার অনুমোদন দেয়।

৪৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়েছে এই মামলায়। এতে পি কে হালদারসহ ১২ জনকে আসামি করা হয়েছে।

অন্য আসামিরা হলেন শিব প্রসাদ ব্যানার্জি, পাপিয়া ব্যানার্জি, সিদ্দিকুর রহমান, জাহাঙ্গীর আলম, এম এ হাফিজ, অরুণ কুমার কুণ্ডু, অঞ্জন কুমার রায়, মোস্তাইন বিল্লাহ, উজ্জ্বল কুমার নন্দী, সত্য গোপাল পোদ্দার ও রাসেল শাহরিয়ার।

মামলার এজাহারে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট থেকে ৪৪ কোটি টাকা তুলে আত্মসাৎ ও পাচার করে ব্যক্তিগতভাবে লাভবান হয়েছেন।

ঘটনার বিবরণীতে বলা হয়, দিয়া শিপিং লিমিটেডের এমডি শিব প্রসাদ ব্যানার্জি ২০১৪ সালের ১ নভেম্বর এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের কাছে ছয় বছরের জন্য ৪৪ কোটি টাকা ঋণের আবেদন করেন। ব্যবসা সম্প্রসারণের জন্য এফএএস ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. রাসেল শাহরিয়ার বরাবর এ আবেদন করা হয়। রাসেল শাহরিয়ারও এই মামলার আসামি।

সেই ঋণের বিপরীতে জামানত হিসেবে শিব প্রসাদ গাজীপুরের কালিয়াকৈরে ৩২ ডেসিমল জমি দেখান। ঋণ অনুমোদনের জন্য ওই বছরের ১৭ ডিসেম্বর বোর্ডে তা উপস্থাপন করেন রাসেল।

সংস্থাটির ১৬৩তম বোর্ড সভায় ঋণের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। সভায় উপস্থিত হয়ে কোনো প্রকার আপত্তি ছাড়াই ঋণ প্রদানের জন্য পরিচালক এম.এ হাফিজ, ভাইস চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলম, তৎকালীন পরিচালক মো. সিদ্দিকুর রহমান, পরিচালক উজ্জ্বল কুমার নন্দী, অঞ্জন কুমার রায়, অরুণ কুমার কুণ্ডু, মো. মোস্তাইন বিল্লাহ, সত্য গোপাল পোদ্দার ও মো. রাসেল শাহরিয়ারকে দায়ী বলে মনে করছে দুদক।

১৪ মে ভারতের পশ্চিমবঙ্গে গ্রেফতার হন পি কে হালদার। ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) তাকে গ্রেফতার করে।

এসএম/জেডএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]