বিমান বাহিনীর ১১৯তম জুনিয়র কমান্ড ও স্টাফ কোর্সের সনদ বিতরণ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:০১ পিএম, ১৯ মে ২০২২

বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি ‘বাশার’-এ অবস্থিত কমান্ড ও স্টাফ ট্রেনিং ইনস্টিটিউটের (সিএসটিআই) ১১৯তম জুনিয়র কমান্ড ও স্টাফ কোর্সের (জেসিএসসি) সনদপত্র বিতরণ অনুষ্ঠান হয়েছে।

বৃহস্পতিবার (১৯ মে) সহকারী বিমান বাহিনী প্রধান (প্রশাসন) এয়ার ভাইস মার্শাল মো. সাঈদ হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণ সম্পন্নকারী কর্মকর্তাদের মধ্যে সনদপত্র ও ট্রফি বিতরণ করেন।

সহকারী বিমান বাহিনী প্রধান (প্রশাসন) অনুষ্ঠানস্থলে এসে পৌঁছালে কমান্ড ও স্টাফ ট্রেনিং ইনস্টিটিউটের (সিএসটিআই) অধিনায়ক গ্রুপ ক্যাপ্টেন আবদুল্লাহ আল ফারুক তাকে স্বাগত জানান।

সিএসটিআই অধিনায়ক তার স্বাগত ভাষণে ১১৯তম জুনিয়র কমান্ড ও স্টাফ কোর্সের প্রশিক্ষণ ও শিক্ষা কার্যক্রমের ওপর সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরেন।

১৪ সপ্তাহের এই কোর্সে বাংলাদেশ বিমান বাহিনীর ১৮ জন, নাইজেরিয়ান বিমান বাহিনীর দুইজন এবং ভারতীয় বিমান বাহিনী, পাকিস্তান বিমান বাহিনী, শ্রীলঙ্কা বিমান বাহিনী ও সুদানি বিমান বাহিনীর একজন করে কর্মকর্তা অংশ নেন।

প্রশিক্ষণার্থী কর্মকর্তাদের সার্ভিস, ইন্টার সার্ভিস এবং জয়েন্ট সার্ভিস পরিমন্ডলে কমান্ড ও স্টাফ দায়িত্ব পালনে পারদর্শী করে তুলতে এই কোর্সটি বিশেষভাবে সাজানো হয়েছে।

১৯৭৬ সাল থেকে জেসিএসসি উত্তীর্ণ কর্মকর্তারা তাদের অর্জিত কর্মলব্ধ জ্ঞান সশস্ত্র বাহিনীর বিভিন্ন পর্যায়ে কমান্ড, স্টাফ এবং নির্দেশমূলক দায়িত্ব পালনে সহায়তা করে আসছেন।

প্রধান অতিথি প্রশিক্ষণ সমাপ্তকারী কর্মকর্তাদের মাঝে সনদপত্র ও কোর্সে সেরা নৈপুণ্যের জন্য বাংলাদেশ বিমান বাহিনীর স্কোয়াড্রন লিডার আতিক আহমেকে ‘বিমান বাহিনী প্রধানের সার্টিফিকেট এবং ট্রফি’ প্রদান করা হয়।

প্রধান অতিথি তার মূল্যবান ভাষণে উত্তীর্ণ সব কর্মকর্তাকে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন এবং এই কোর্সে অফিসার পাঠানোর জন্য ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, নাইজেরিয়া ও সুদান সরকারকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে বাংলাদেশ বিমান বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাসহ সিএসটিআইয়ের সামরিক ও বেসামরিক প্রশিক্ষকরা উপস্থিত ছিলেন।

এইচএ/এমআরএম/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]