নিরাপদ নৌপরিবহন ব্যবস্থা গড়তে বদ্ধপরিকর চট্টগ্রাম বন্দর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০২:২২ পিএম, ২২ মে ২০২২
চট্টগ্রাম বন্দর ভবনের সামনে নৌ-নিরাপত্তা সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়

নিরাপদ ও দুর্ঘটনামুক্ত নৌপরিবহন ব্যবস্থা গড়তে চট্টগ্রাম বন্দর বদ্ধপরিকর বলে মন্তব্য করেছেন বন্দরের সদস্য (হারবার অ্যান্ড মেরিন) কমডোর মোহাম্মদ মোস্তাফিজুর রহমান।

রোববার (২২ মে) সকালে বন্দর ভবনের সামনে নৌ-নিরাপত্তা সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধনীতে তিনি এ কথা বলেন।

‘প্রশিক্ষিত জনবল ও নিরাপদ জলযান, নৌ নিরাপত্তায় রাখবে অবদান’ প্রতিপাদ্যে চট্টগ্রাম বন্দরে শুরু হয়েছে নৌ-নিরাপত্তা সপ্তাহ-২০২২। বন্দরের সহকারী হারবার মাস্টার ক্যাপ্টেন মো. মুস্তাহিদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডেপুটি কনজারভেটর ক্যাপ্টেন ফরিদুল আলম।

বক্তারা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে অর্থনৈতিক অগ্রগতি হয়েছে। নৌ-শিল্পের বিকাশ ও উন্নয়নে শেখ হাসিনা সরকার যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে। নিরাপদ নৌযান নির্মাণ ও নৌযানে আধুনিক যন্ত্রপাতি সংযোজন করার নানা পদক্ষেপ নিয়েছে। এতে নৌপথের নিরাপত্তা নিশ্চিত হচ্ছে। নৌপথ সাশ্রয়ী ও পরিবেশবান্ধব। দেশের অর্থনীতির অন্যতম চালিকা শক্তি নৌপথ।

বক্তারা বলেন, চট্টগ্রাম বন্দরের নৌ বহর আগের চেয়ে শক্তিশালী। শক্তিশালী এ বহর দক্ষতার সঙ্গে শিপিং সার্ভিস, পাইলটিং, হাইড্রোগ্রাফিক সার্ভে, সমুদ্রে উদ্ধার কাজ ও পরিবেশ দূষণ রোধে কাজ করছে।

বক্তারা জাহাজগুলোতে পর্যাপ্ত লাইফ জ্যাকেট, নৌ-রুটে পর্যাপ্ত বয়া বাতি স্থাপন ও ক্রুদের প্রশিক্ষণের ধারাবাহিকতা অক্ষুণ্ণ রাখার গুরুত্বারোপ করেন।

ইকবাল হোসেন/জেডএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]