‘সরকারি কর্মচারীদের তথ্যপ্রযুক্তিতে আরও দক্ষ হতে হবে’

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১৯ পিএম, ২২ মে ২০২২

চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব দেওয়ার লক্ষ্যে সরকারি কর্মচারীদের তথ্যপ্রযুক্তিতে আরও দক্ষ করে গড়ে তুলতে হবে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

রোববার (২২ মে) বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন একাডেমিতে ১২৪, ১২৫ ও ১২৬তম ‘আইন ও প্রশাসন’ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ যেন চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব দিতে পারে সে লক্ষ্যে আমরা কাজ করছি। আমরা এখন চতুর্থ শিল্প বিপ্লবের ঊষালগ্নে রয়েছি। আসন্ন এ বিপ্লব মোকাবিলার প্রধান হাতিয়ার হবে আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স, ইন্টারনেট অব থিংস (আইওটি), ন্যানোটেকনোলজির মতো আধুনিক ও উন্নত প্রযুক্তি।

তিনি বলেন, আমাদের লক্ষ্য এ বিপ্লবের নেতৃত্ব দেওয়া। আর এজন্য সরকারি কর্মচারীদের নেতৃত্বদানে সক্ষম হিসেবে গড়ে তুলতে হবে। তাদের তথ্যপ্রযুক্তিতে আরও দক্ষ হয়ে ওঠতে হবে।

ফরহাদ হোসেন আরও বলেন, সরকারি কর্মচারীরা জনগণ ও সরকারের মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করে। তাই সরকারের ভাবমূর্তি যেন ক্ষুণ্ন না হয়, সেদিকে লক্ষ্য রেখে কাজ করতে হবে। তাদের সততা, আন্তরিকতা ও নিরপেক্ষতার সঙ্গে সেবা দিতে হবে।

প্রতিমন্ত্রী সরকারি কর্মচারীদের দেশপ্রেম ও জনসেবার মনোভাব নিয়ে কাজ করার আহ্বান জানান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিসিএস প্রশাসন একাডেমির রেক্টর মোমিনুর রশীদ আমিন। পাঁচ মাসব্যাপী এ প্রশিক্ষণ কোর্সে ৩৫, ৩৬ ও ৩৭তম বিসিএস ব্যাচের ১০২ জন কর্মকর্তা অংশ নিচ্ছেন।

আরএমএম/এমকেআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]