পরিবেশগত ছাড়পত্র না থাকায় চট্টগ্রামে ডায়িং কারখানা সিলগালা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০১:৪৬ এএম, ২৩ মে ২০২২

পরিবেশগত ছাড়পত্র ও ইটিপি না থাকায় চট্টগ্রাম মহানগরের নাসিরাবাদ বিসিক শিল্পনগরীর মক্কা ওয়াশিং ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেড নামের একটি ডায়িং, ওয়াশিং ও প্রিন্টিং কারখানা বন্ধ করে দিয়েছে পরিবেশ অধিদপ্তর।

রোববার (২২ মে) দুপুরে কারখানাটি সিলগালা করে দেওয়া হয়। পাশাপাশি কারখানার বিদ্যুৎ ও গ্যাস সংযোগও বিচ্ছিন্ন করে দেওয়া হয়।

পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম মহানগর কার্যালয়ের উপ-পরিচালক মিয়া মাহমুদুল হক জাগো নিউজকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ২০২১ সালের ২৯ মার্চ নাসিরাবাদ বিসিক শিল্পনগরীর মক্কা ওয়াশিং নামের কারখানায় এনফোর্সমেন্ট টিম অভিযান পরিচালনা করে। ওই সময় দেখা যায়, পরিবেশগত ছাড়পত্র ও কোনো ধরনের পরিশোধন ছাড়াই কারখানার তরল বর্জ্য পাশের ড্রেনে নির্গত করা হচ্ছে। এতে পরিবেশ ও প্রতিবেশ ব্যবস্থার মারাত্মক ক্ষতি করে আসছিল কারখানাটি। এরপর কারখানা কর্তৃপক্ষকে নোটিশ দিয়ে শুনানিতে ডাকা হয়। পরবর্তীতে প্রতিষ্ঠানটিকে ৫০ হাজার টাকা জরিমানা এবং ৭ দিনের মধ্যে ইটিপি স্থাপনের নির্দেশনা দেওয়া হয়।

মিয়া মাহমুদুল হক বলেন, পরে প্রতিষ্ঠানটি দুই মাস সময় চেয়ে আবেদন করে। ওই সময় পেরিয়ে গেলেও ইটিপির ড্রয়িং, ডিজাইন জমা দিতে ব্যর্থ হয়েছে। এরপরেও তিন দফায় প্রতিষ্ঠানটিকে নোটিশ দেওয়া হয়। সর্বশেষ গত ১৮ এপ্রিল পুনরায় এনফোর্সমেন্ট পরিচালনা করে দেখা যায়, আগের মতো কারখানার তরল বর্জ্য পরিশোধন ছাড়াই সরাসরি ড্রেনে নির্গত করে আসছে।

পরিবেশ অধিদপ্তরের এ কর্মকর্তা বলেন, ‘আজ (রোববার) পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকের নির্দেশে কারখানাটিতে সিলগালাসহ বিদ্যুৎ ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।’

ইকবাল হোসেন/এএএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]