‘রোহিঙ্গাদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই একমাত্র সমাধান’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২২ পিএম, ২৪ মে ২০২২
নির্যাতনের শিকার হয়ে নিজ দেশ মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের একটি দল/ফাইল ছবি

রোহিঙ্গা প্রত্যাবাসনে সংশ্লিষ্ট দেশগুলো থেকে রাজনৈতিক চাপ এখনো অপ্রতুল বলে মনে করেন জলবায়ু বিশেষজ্ঞ কোস্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক রেজাউল করিম চৌধুরী।

তিনি বলেন, জাতিসংঘের উচিৎ সবার আগে মিয়ানমার সরকারের ওপর রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে চাপ প্রয়োগ করা। মঙ্গলবার (২৪ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা বলেন রেজাউল করিম।

তিনি বলেন, সম্প্রতি কক্সবাজার সফরে আসা জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার (এইচসি) ফিলিপ্পো গ্রান্ডির সঙ্গে কথা বলার সুযোগ হয়েছিলো আমার। রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনকেই একমাত্র স্থায়ী সমাধান মনে করি; এক্ষেত্রে অন্য কোনো বিকল্প চিন্তার সুযোগ নেই। আমাদের সম্পদ, কক্সবাজারের প্রাকৃতিক সম্পদ ঝুঁকিতে পড়েছে।

jagonews24

কোস্ট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক রেজাউল করিম

রেজাউল করিম আরও বলেন, সংকট সমাধানে আমরা দুটি সহজ কিন্তু কার্যকর পদক্ষেপের প্রস্তাব করতে চাই- প্রথমত রোহিঙ্গা শিবিরগুলোতে প্লাস্টিক ব্যবহার নিষিদ্ধ করা। কারণ প্লাস্টিক আমাদের জমির উর্বরতা নষ্ট করছে। অগভীর এবং গভীর নলকূপের মাধ্যমে ভূগর্ভস্থ পানি ব্যবহার বন্ধ করা। আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য বিশুদ্ধ পানীয় জল সংরক্ষণ করতে হবে।

জলবায়ু এই বিশেষজ্ঞ বলেন, উখিয়ায় এরই মধ্যে নলকূপ স্থাপনে স্থানীয় জনগোষ্ঠীকে তুলনামূলকভাবে গভীরে পানি খুঁজতে হচ্ছে। এ সমস্যা সমাধানে ভূ-পৃষ্ঠের পানি ব্যবহারের ওপর, বিশেষ করে নাফ নদীর পানি ব্যবহারে জোর দিতে হবে।

এসএম/জেডএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]