পর্যটকদের আকৃষ্ট করতে বিশ্বব্যাপী প্রচারণার সুপারিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২৯ পিএম, ২৪ মে ২০২২
জাতীয় সংসদ ভবন/ ফাইল ছবি

দেশি-বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে বিশ্বব্যাপী প্রচার প্রচারণার ব্যবস্থা গ্রহণ করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। মঙ্গলবার (২৪ মে) সংসদ ভবনে অনুষ্ঠিত সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৬তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি সিমিন হোসেন রিমির সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিন, অসীম কুমার উকিল, সুবর্ণা মুস্তাফা এবং সেলিনা ইসলাম অংশ নেন।

বৈঠকে অতীশ দীপঙ্করের জন্মস্থান বজ্রযোগিনী গ্রামে অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন কর্তৃক খননরত প্রত্নস্থলের সবশেষ অবস্থা নিয়ে আলোচনা হয়। এছাড়া উয়ারী বটেশ্বর প্রত্নতত্ত্ব জাদুঘর গেজেটভুক্তকরণে বিলম্ব এবং উদ্ধোধন না হওয়ার কারণ ও করণীয় বিষয়ে আলোচনা হয়। একইসঙ্গে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অধীনস্ত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়।

মুন্সিগঞ্জ জেলার টঙ্গিবাড়ী উপজেলার অতীশ দীপঙ্করের জন্মস্থান বজ্রযোগিনী গ্রামে অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন কর্তৃক খননকৃত প্রত্নস্থলের খননকাজ আগামী দুই বছরের মধ্যে সমাপ্ত হবে বলে বৈঠকে অবহিত করা হয়। এ সময় খননকাজের সময় মাটির নিচ থেকে পাওয়া প্রত্নতত্ত্বের তালিকা তৈরি করে মন্ত্রণালয়কে দেওয়ার সুপারিশ করে কমিটি।

এছাড়া, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) কর্তৃক ব্যবহৃত কক্সবাজারের রামুতে রাখাইন সম্প্রদায়ের সাংস্কৃতিক কেন্দ্রের জায়গাটি ছেড়ে দেওয়ার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আন্তঃমন্ত্রণালয় সভা আহ্বানের যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে সুপারিশ করে।

বৈঠকে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক, অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের প্রতিনিধি প্রমুখ উপস্থিত ছিলেন।

এইচএস/কেএসআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]