ঢাকা সেনানিবাসে প্রথমবারের মত চাকরিমেলা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২২ এএম, ২৫ মে ২০২২

বাংলাদেশ সেনাবাহিনীর ইতিহাসে প্রথমবারের মত অবসরপ্রাপ্ত সেনাসদস্য ও তাদের পরিবারের সদস্যদের জন্য চাকরিমেলার আয়োজন করা হয়েছে।

সেনাবাহিনী প্রধানের দিকনির্দেশনায় মঙ্গলবার (২৪ মে) ঢাকা সেনানিবাসে আয়োজিত এ মেলায় দেশের ৬০টি খ্যাতনামা প্রতিষ্ঠান অংশ নেয়।

মেলায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা, অবসরপ্রাপ্ত ও অবসরগামী সেনাসদস্য এবং চাকরিরত সেনাসদস্যদের পরিবারের সদস্যরা।

সেনাবাহিনী প্রধান তার বক্তৃতায় মেলায় অংশগ্রহণকারীদের আন্তরিকভাবে ধন্যবাদ জানান। এছাড়া অবসরপ্রাপ্ত সেনাসদস্যদের দক্ষতা ও অভিজ্ঞতা মূল্যায়নের জন্য তিনি প্রতিষ্ঠানসমূহের আন্তরিকতাকে সাধুবাদ জানান।

সেনাবাহিনীর কর্মকর্তারা তুলনামূলকভাবে কম বয়সে অবসরে যান এবং তারপরও অনেকেরই কর্মদক্ষতা রয়ে যায়। এই সুদক্ষ জনশক্তিকে সুশীল সমাজে প্রতিষ্ঠিত করার প্রয়াসে এ মেলার আয়োজন করা হয়েছে বলে তিনি জানান। সুদক্ষ, সুশৃঙ্খল এবং বিভিন্ন বিষয়ে প্রশিক্ষিত ও অভিজ্ঞতাসম্পন্ন অবসরপ্রাপ্ত সেনাসদস্যরা তাদের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে অগ্রগামী ভূমিকা রাখতে পারবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

army2.jpg

এবারের মেলা থেকে অর্জিত অভিজ্ঞতা ভবিষ্যতে বিবেচনায় নেওয়া হবে বলে জানান সেনাপ্রধান।

পরে তিনি মেলায় আসা ব্যক্তিদের সঙ্গে মতবিনিময় করেন এবং বিভিন্ন স্টল ঘুরে দেখেন। মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠান এবং অবসরপ্রাপ্ত সেনাসদস্যরা প্রথমবারের মতো গৃহীত এমন উদ্যোগের জন্য সেনাবাহিনী প্রধানকে কৃতজ্ঞতা জানান। মেলায় আসা প্রতিষ্ঠান, বিশেষত অবসরপ্রাপ্ত কর্মকর্তাদের মাঝে ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা পরিলক্ষিত হয়, যা আয়োজকদেরও অনুপ্রাণিত করে।

সেনাসদস্যদের পেশাদারিত্ব বাড়ানোর লক্ষ্যে চাকরিকালীন সময় বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণসমূহ যুদ্ধকেন্দ্রিক হলেও সেগুলো শান্তিকালীন সময়ে দেশ ও জাতি গঠনে উপযোগী এবং সেনাবাহিনী ব্যতীত অন্যান্য ব্যবসায়িক ও সামাজিক প্রতিষ্ঠানের বিভিন্ন ক্ষেত্রের জন্য প্রযোজ্য। অনেক অবসরপ্রাপ্ত সেনাসদস্য বর্তমানে বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে নিয়োজিত থেকে সুনামের সঙ্গে চাকরি করছেন।

সেনাসদস্যদের যোগ্যতাকে প্রতিষ্ঠানের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার মাধ্যমে প্রতিষ্ঠানসমূহকে দক্ষ জনবল নিয়োগে সহায়তা করা ও অবসরপ্রাপ্ত সেনাসদস্যদের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করাই এ চাকরি মেলার মূল উদ্দেশ্য বলে জানান সংশ্লিষ্টরা।

এইচএ/এমকেআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]