বাংলাদেশ-পর্তুগাল আন্তঃসংসদীয় ফ্রেন্ডশিপ গ্রুপ গঠনের প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪৮ এএম, ২৭ মে ২০২২
পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও ফনসেকা সিলভা

বাংলাদেশ ও পর্তুগালের সংসদের মধ্যে যোগাযোগ বৃদ্ধি ও অভিজ্ঞতা বিনিময় ত্বরান্বিত করার লক্ষ্যে দু’দেশের মধ্যে একটি ইন্টার-পার্লামেন্ট ফ্রেন্ডশিপ গ্রুপ গঠনের প্রস্তাব দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

বুধবার (২৫ মে) পর্তুগালের লিসবনে দেশটির অ্যাসেম্বলির ভাইস প্রেসিডেন্ট ফনসেকা সিলভার সঙ্গে বৈঠককালে তিনি এ প্রস্তাব দেন।

বৃহস্পতিবার (২৬ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বৈঠকে ফনসেকা এই মৈত্রী গ্রুপ গঠনের প্রস্তাবে ইতিবাচক সাড়া দিয়ে এতে কাজ করতে সম্মত হন। এসময় তিনি পর্তুগালে কর্মরত প্রবাসী বাংলাদেশিদের অবদানের কথা স্বীকার করেন এবং দুই দেশের জনগণের মধ্যে বিদ্যমান সম্পর্ক জোরদারের ওপর গুরুত্ব আরোপ করেন।

পর্তুগালে বেশিসংখ্যক বাংলাদেশি শিক্ষার্থীর প্রবেশ সহজ করতে ফনসেকাকে ঢাকায় পর্তুগালের দূতাবাস খুলতে অথবা নয়াদিল্লিতে থাকা দূতাবাস থেকে ঢাকায় সাময়িক কনস্যুলার সেবা দিতে দেশটির সরকারকে উৎসাহ দেওয়ার আহ্বান জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বৈশ্বিক ইস্যুগুলোতে আলোচনার পাশাপাশি জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের রোহিঙ্গাদের ইস্যুতে আন্তর্জাতিক পর্যায়ে পর্তুগালের অব্যাহত সমর্থনও কামনা করেন শাহরিয়ার আলম।

এসময় তার সঙ্গে ছিলেন লিসবনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত তারিক আহসান ও অন্যান্য কর্মকর্তারা।

এইচএ/ইএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]