পাকিস্তানে অবস্থানরত বাঙালিদের নাগরিকত্ব দেওয়ার দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৫৭ পিএম, ২৯ মে ২০২২
জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করে বাংলাদেশি বিহারী পুনর্বাসন সংসদ (বিবিআরএ)

পাকিস্তানে বসবাসরত বাঙালি মুসলমানদের পুনর্বাসন ও সে দেশের জাতীয় পরিচয়পত্র প্রদানের দাবি জানিয়েছে বাংলাদেশি বিহারী পুনর্বাসন সংসদ (বিবিআরএ)। রোববার (২৯ মে) জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে তারা এ দাবি জানান।

সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি মো. কাওসার পারভেজ ভুলুর সভাপতিত্বে মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ন্যাশনাল আওয়ামী পার্টি বাংলাদেশের (ন্যাপ) মহাসচিব নেয়াজ আহমদ খান।

তিনি বলেন, ১৯৪৭ সালে পাকিস্তান সৃষ্টিতে বাঙালি মুসলমানের অবদান বেশি থাকা সত্ত্বেও আজ পাকিস্তানে বাংলা ভাষাভাষী বাঙালি মুসলমানরা অবহেলিত। আজও সেখানে বাঙালি মুসলমানদের ঘুস দিয়ে জাতীয় পরিচয়পত্র বা সনাভি কার্ড ও পাসপোর্ট সংগ্রহ করতে হয়। বাঙালি মুসলমানদের দুর্দশা লাঘবে পাকিস্তানের সরকার ও জনগণকে এগিয়ে আসতে হবে।

মানববন্ধনে অন্যান্য বক্তারা বলেন, বাংলাদেশে প্রথম ২০০৩, ২০০৬ ও ২০০৮ সালে বিহারী ক্যাম্পে বসবাসরত উর্দু ভাষী বিহারীদের বাংলাদেশ সরকার, জনগণ, নির্বাচন কমিশন, সেনাবাহিনী ও সব রাজনৈতিক দল মানবিক বিবেচনায় ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করে। এজন্য সরকার ও দেশের প্রতি আমরা কৃতজ্ঞ।

এমআইএস/জেডএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]