বিইপিআরসির সক্ষমতা বাড়াতে ফিনল্যান্ডের সহযোগিতা চাইলেন নসরুল

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০৬ পিএম, ০৮ জুন ২০২২
ছবি: সংগৃহীত

বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের (বিইপিআরসি) সক্ষমতা বাড়াতে ফিনল্যান্ডের সহযোগিতা চাইলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

বুধবার (৮ জুন) সচিবালয়ে বাংলাদেশে নিযুক্ত ফিনল্যান্ডের রাষ্ট্রদূত রিতভা কাউক্কু রুনদি সাক্ষাৎ করতে এলে প্রতিমন্ত্রী এ সহযোগিতা চান। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিমন্ত্রী নসরুল হামিদ রাষ্ট্রদূতকে বলেন, বিদ্যুৎ ও জ্বালানি খাতের নবায়ণযোগ্য জ্বালানি, স্মার্ট গ্রিড, মিনি গ্রিড, বায়ু হতে বিদ্যুৎ, চার্জিং স্টেশন, আধুনিক প্রযুক্তির সন্বিবেশ প্রভৃতি খাতে বিপুল বিনিয়োগের সুযোগ রয়েছে। মানব সম্পদ উন্নয়ন ও গবেষণায় একসঙ্গে কাজ করা যেতে পারে।

তিনি বলেন, বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল জ্বালানি ও বিদ্যুৎ গবেষণায় প্রণোদনা ও অর্থায়ন করে থাকে। এর সক্ষমতা বৃদ্ধিতেও ফিনল্যান্ড সহযোগিতা করতে পারে। একটি ফ্রেমওয়ার্ক অ্যাগ্রিমেন্টের মাধ্যমে বিদ্যমান সম্পর্ক আরও জোরদার করা যেতে পারে।

রাষ্ট্রদূত বাংলাদেশে বাণিজ্যিক কার্যকলাপ বাড়ানোর আগ্রহ প্রকাশ করে বলেন, প্রযুক্তির বিভিন্ন খাতে ফিনল্যান্ডের কাজ করার সুযোগ রয়েছে। আধুনিক প্রযুক্তি সরবরাহে ফিনল্যান্ড বাংলাদেশের সঙ্গে কাজ করতে পারে। নরডিক রিসার্চ কাউন্সিলের সঙ্গে যৌথভাবে গবেষণার কাজও করা যেতে পারে।

এসময় নয়াদিল্লির ফিনল্যান্ড দূতাবাসের ড্রেট অ্যান্ড ইনভেস্টমেন্ট কনসুলার কিমো সিরা ও ইকোনমি অ্যান্ড কমার্শিয়াল ম্যাটার্স রায় চক্রবর্তী উপস্থিত ছিলেন।

আরএমএম/এএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।