অনলাইনে আবেদন ছাড়া মিলবে না অ্যাসিড উৎপাদন-আমদানির লাইসেন্স

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:৫৭ এএম, ১৪ জুন ২০২২

আগামী ১ জুলাই থেকে অনলাইনে আবেদন ছাড়া মিলবে না অ্যাসিড উৎপাদন, আমদানির লাইসেন্স এবং লাইসেন্সের নবায়ন।

মঙ্গলবার (১৪ জুন) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ অপু এ তথ্য জানান।

তিনি বলেন, আগামী ১ জুলাই থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অ্যাসিড উৎপাদন ও আমদানির লাইসেন্স ইস্যু ও নবায়নের জন্য কেবলমাত্র অনলাইনে প্রাপ্ত আবেদনের উপর কার্যক্রম গ্রহণ করা হবে।

জনসংযোগ কর্মকর্তা আরও বলেন, আগে ম্যানুয়ালি এবং অনলাইন দুই পদ্ধতিতেই আবেদন করা যেত। ১ জুলাই থেকে আর ম্যানুয়ালি কোনো আবেদন গ্রহণ করা হবে না। অনলাইনে আবেদন না করলে কেউ অ্যাসিড উৎপাদন, আমদানির লাইসেন্স পাবে না। লাইসেন্স নবায়নও করতে পারবে না।

আবেদন পদ্ধতি পুরোপুরি অনলাইনে আসলে এ ক্ষেত্রে আরও স্বচ্ছতা আসবে এবং কাজের গতি বাড়বে বলেও জানান শরীফ মাহমুদ।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ ‘অ্যাসিড (আমদানি, উৎপাদন, মজুত, পরিবহন, বিক্রয় ও সরবরাহ) নিয়ন্ত্রণ বিধিমালা, ২০০৪’ অনুসরণ করে উৎপাদন ও আমদানির লাইসেন্স প্রদান এবং আমদানি লাইসেন্স নবায়ন করে থাকে। এজন্য নির্দিষ্ট ফরমে সুরক্ষা সেবা সচিব বরাবর আবেদন করতে হয়।

অ্যাসিড উৎপাদনের নতুন লাইসেন্স ফি দেড় লাখ টাকা, আমদানি লাইসেন্স ফি এক লাখ এবং লাইসেন্স নবায়ন ফি ৫ হাজার টাকা বলেও সুরক্ষা সেবা বিভাগ থেকে জানা গেছে।

আরএমএম/এমএইচআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।