আফগানিস্তানে ভূমিকম্পে প্রাণহানিতে বাংলাদেশের শোক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫৯ পিএম, ২২ জুন ২০২২
ফাইল ছবি

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে এক হাজারের বেশি মানুষের প্রাণহানি ও বিপুলসংখ্যক মানুষের আহত হওয়ার ঘটনায় গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ সরকার।

বুধবার (২২ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বার্তায় এ শোকের কথা জানানো হয়।

শোক বার্তায় বলা হয়, আফগানিস্তানের খোস্ত ও পাকতিকা এলাকায় ভূমিকম্পে এক হাজারের বেশি মানুষের মৃত্যু ও কয়েকশো মানুষের আহত হওয়ার ঘটনায় আমরা গভীরভাবে শোকাহত ও সমব্যথিত। আফগানিস্তানের জনগণ, বিশেষ করে যারা এতে ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের প্রতি আমাদের গভীর সমবেদনা রইলো।

জানা যায়, বুধবার (২২ জুন) মাঝ রাতে আফগানিস্তান-পাকিস্তান সীমান্তে আঘাত হানে প্রবল এ ভূমিকম্প। স্থানীয় জরিপ সংস্থার মতে, রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ১। এটির উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের খোস্ত শহরে। ভূপৃষ্ঠ থেকে কেন্দ্রের গভীরতা ছিল ৪৪ কিলোমিটার।

স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, প্রায় ৫০০ কিলোমিটার জায়গাজুড়ে ভূমিকম্পটির প্রভাব অনুভূত হয়। এতে আফগানিস্তানের পাশাপাশি কেঁপে ওঠে প্রতিবেশী দেশ পাকিস্তান ও ভারত।

ভূমিকম্পটি মাঝ রাতে আঘাত হানে, যে সময় বেশিরভাগ মানুষ ঘুমিয়ে ছিলেন। ফলে কিছু বুঝে ওঠার আগেই ধসে পড়া বাড়িঘরের নিচে চাপা পড়ে প্রাণ হারান অনেকে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা সালাহউদ্দিন আইয়ুবি জানিয়েছেন, দুর্গম পাহাড়ি এলাকার গ্রামগুলোতে মৃতের সংখ্যা বাড়তে পারে। সম্পূর্ণ তথ্য পেতে আরও সময় লাগবে।

এইচএ/এসএএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]