বাংলাদেশের বন্যার্তদের জন্য যুক্তরাষ্ট্রের অর্থ সহায়তা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২৭ পিএম, ২৩ জুন ২০২২
হবিগঞ্জে আশ্রয়কেন্দ্রে ছুটছে একটি পরিবার/ফাইল ছবি

দেশের উত্তরাঞ্চলে ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত লোকদের মধ্যে ত্রাণসমগ্রী বিতরণের জন্য যুক্তরাষ্ট্র জরুরি অর্থ সহায়তা হিসেবে দুই কোটি ৩০ লাখ টাকা দিয়েছে।

মার্কিন আর্ন্তজাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএআইডি) মাধ্যমে দেওয়া হয় এই সহায়তা। বৃহস্পতিবার (২৩ জুন) ঢাকায় মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মার্কিন দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স হেলেন লাফেভ বলেন, দুর্গত এলাকায় বিগত ১২০ বছরের মধ্যে এমন আকস্মিক বন্যা দেখা যায়নি। যুক্তরাষ্ট্র এই দুর্যোগের সময়ে বাংলাদেশ সরকার ও জনগণের পাশে থেকে বন্যা উপদ্রুত এলাকার ক্ষতিগ্রস্ত জনগণের জন্য এ ধরনের জরুরি সহায়তা দিয়ে যাবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র গত ৫০ বছরে বাংলাদেশকে আট বিলিয়ন মার্কিন ডলারের অধিক অর্থ সহায়তা দিয়েছে। কেবল গত বছরেই ১২০ মিলিয়ন মার্কিন ডলারেরও বেশি মানবিক সহায়তা দিয়েছে ইউএসএইড।

পাশাপাশি খাদ্য নিরাপত্তা ও অর্থনৈতিক সুবিধার প্রসার, স্বাস্থ্য ও শিক্ষার উন্নয়ন, গণতান্ত্রিক প্রতিষ্ঠানের উন্নয়ন ও চর্চা, পরিবেশ রক্ষা এবং জলবায়ু পরিবর্তনে টেকসই পরিস্থিতি জোরদারে বিভিন্ন প্রোগ্রামের মাধ্যমে বাংলাদেশের জনগণের জীবনমান উন্নয়নে অতিরিক্ত ২০০ মিলিয়ন মার্কিন ডলার অর্থ সহায়তা দিয়েছে।

এইচএ/জেডএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]