রাসায়নিক অস্ত্র নিরোধবিষয়ক প্রশিক্ষণের সমাপ্তি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫৭ পিএম, ২৩ জুন ২০২২
রাসায়নিক অস্ত্র নিরোধবিষয়ক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠান

রাজধানীতে রাসায়নিক অস্ত্র নিরোধ ও রাসায়নিক দুর্ঘটনা রোধের ওপর আন্তর্জাতিক প্রশিক্ষণ শেষ হয়েছে। বৃহস্পতিবার (২৩ জুন) হোটেল লা মেরিডিয়ানে সনদপত্র বিতরণ অনুষ্ঠানের মাধ্যমে এ প্রশিক্ষণ শেষ হয়।

দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণপ্রাপ্তদের মধ্যে সনদপত্র বিতরণ করেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

রাসায়নিক অস্ত্র নিরোধবিষয়ক প্রশিক্ষণের সমাপ্তি

বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ, রাসায়নিক অস্ত্র কনভেনশন (বিএনএসিডব্লিউসি) ও অর্গানাইজেশন ফর দ্যা প্রহিবিশন অব কেমিক্যাল উইপন্স (ওপিসিডব্লিউ) যৌথভাবে এ মৌলিক প্রশিক্ষণের আয়োজন করে। ১৯ জুন শুরু হয় প্রশিক্ষণ।

ওপিসিডব্লিউ থেকে চারজন প্রশিক্ষক প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করেন। এতে ভারত, পাকিস্তান, নেপাল, মালদ্বীপ ও শ্রীলঙ্কা থেকে ২০ জনসহ বাংলাদেশের ১৭ জন প্রশিক্ষণার্থী অংশ নেন।

রাসায়নিক অস্ত্র নিরোধবিষয়ক প্রশিক্ষণের সমাপ্তি

এ প্রশিক্ষণ থেকে প্রশিক্ষণার্থীরা কেমিকেল ওয়্যারফেয়ার এজেন্ট সনাক্তকরণ, উদ্ধার সরঞ্জাম ব্যবহার ও রাসায়নিক দূর্যোগ কিংবা দুর্ঘটনায় জরুরি উদ্ধারকাজ পরিচালনার কৌশল সম্পর্কে প্রায়োগিক জ্ঞান অর্জন করেন।

সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান উক্ত। আরও উপস্থিত ছিলেন ওপিসিডব্লিউ-এর প্রতিনিধিসহ বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ, রাসায়নিক অস্ত্র কনভেনশন, সেনাবাহিনী, নৌ বাহিনী, বিমান বাহিনী, পুলিশ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সসহ বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তারা।

এইচএআর/এসএএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]