পদ্মা সেতু উদ্বোধন: টেলিযোগাযোগ সেবা নিশ্চিতে কাজ করছে বিটিআরসি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩৯ পিএম, ২৪ জুন ২০২২
ফাইল ছবি

পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে সেতু ও তদসংলগ্ন এলাকায় মানসম্মত মোবাইল নেটওয়ার্ক নিশ্চিতে মোবাইল অপারেটরদের গৃহীত পদক্ষেপ ও নেটওয়ার্কের মান যাচাইয়ের লক্ষ্যে সংশ্লিষ্ট এলাকা পরিদর্শন করেছেন বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার।

শুক্রবার (২৫ জুন) তিনি ওই এলাকা পরিদর্শন করেন বলে জানিয়েছেন বিটিআরসির কর্মকর্তারা।

এ সময় শ্যাম সুন্দর সিকদার মাওয়া প্রান্তের সার্ভিস এরিয়া-১ এর কাছে গ্রামীণফোন, রবি ও বাংলালিংকের সম্মিলিত প্রচেষ্টায় স্থাপিত একটি স্থায়ী সাইট এবং মাওয়া প্রান্তে গ্রামীণফোন ও টেলিটক কর্তৃক স্থাপিত অস্থায়ী সাইট তথা সেল অন হুইল (সিওডব্লিউ) পরিদর্শন করেন।

পরবর্তীতে সেতুর ওপরে ও জাজিরা প্রান্তের নেটওয়ার্কের মান যাচাই করে বিটিআরসির পরিদর্শক দল। এ সময় অপারেটররা বিটিআরসি চেয়ারম্যানের কাছে তাদের গৃহীত পদক্ষেপসমূহ তুলে ধরেন।

তারা জানান, মাওয়া ও জাজিরা উভয়প্রান্তে উদ্বোধনী অনুষ্ঠানে আগত সবার মানসম্মত নেটওয়ার্ক নিশ্চিতে বিদ্যমান সাইট ও অস্থায়ী সাইটে বিভিন্ন আধুনিক প্রযুক্তি, সর্বোচ্চ পরিমাণে তরঙ্গ, দুটি উচ্চক্ষমতা সম্পন্ন অ্যান্টেনা, ছয়টি চতুর্থ জেনারেশন সেল ইত্যাদি সংযোজন এবং ২জি, ৩জি ও ৪জি প্রযুক্তির সক্ষমতা ও ট্রান্সমিশন সক্ষমতা বৃদ্ধি করেছে সংশ্লিষ্ট অপারেটররা।

পদ্মা সেতু ও তদসংলগ্ন এলাকার নেটওয়ার্কের পাশাপাশি বাবুবাজার-ভাঙ্গা হাইওয়ে সংলগ্ন এলাকার মহাসড়ক ব্যবহারকারীদের জন্য মানসম্মত টেলিযোগাযোগ সেবা নিশ্চিতে মোবাইল অপারেটররা তাদের সাইটের ট্রান্সমিশন সক্ষমতা বৃদ্ধি করেছে।

বাবুবাজার-ভাঙ্গা হাইওয়ে সংলগ্ন এলাকায় গ্রামীণফোনের ৫০টি সাইটের ট্রান্সমিশন ব্যান্ডউইথ বাড়ানো হয়েছে।

এছাড়াও টেলিটক ন্যাশনওয়াইড টেলিকমিউনিকেশন ট্রান্সমিশন নেটওয়ার্ক (এনটিটিএন) অপারেটরের নিকট হতে ট্রান্সমিশনের উদ্দেশ্যে আনলিমিটেড ব্যান্ডউইথ নিয়েছে। পদ্মা সেতু ও সংলগ্ন এলাকায় নেটওয়ার্কের সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য সব মোবাইল অপারেটর কর্তৃক বিশেষ মনিটরিং টিম গঠন করা হয়েছে।

এ নিয়ে গ্রামীণফোনের পক্ষ থেকে জানানো হয়, উদ্বোধনী অনুষ্ঠানে গ্রামীণফোনের ইন্টারনেট ভিত্তিক অ্যাপ ‘মাইজিপি অ্যাপ’ ব্যবহার করে গ্রামীণফোনের গ্রাহকরা উদ্বোধনী অনুষ্ঠান বিনামূল্যে যেকোনো স্থান হতে সরাসরি উপভোগ করতে পারবেন।

এইচএস/এমপি/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]