বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ৭৩

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১৭ পিএম, ২৪ জুন ২০২২
ফাইল ছবি

সারাদেশে বন্যায় গত ১৭ মে থেকে ২৪ জুন (শুক্রবার) দুপুর পর্যন্ত মোট মারা গেছেন ৭৩ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন পাঁচজন। এই সময়কালে বন্যাকবলিত এলাকায় বন্যাসৃষ্ট দুর্ঘটনা ও বিভিন্ন রোগে এদের মৃত্যু হয়েছে। বন্যায় সবচেয়ে বেশি ৪৭ জনের মৃত্যু হয়েছে সিলেট বিভাগে।

শুক্রবার (২৪ জুন) বিকেলে সারাদেশে বন্যা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বৃহস্পতিবার (২৩ জুন) পর্যন্ত বন্যাজনিত বিভিন্ন রোগে ৪ হাজার ৪৮ জন আক্রান্ত থাকলেও শুক্রবার তা বেড়ে ৪ হাজার ৬১৬ জনে দাঁড়িয়েছে।

এতে আরও বলা হয়, বন্যার শুরু থেকে এ পর্যন্ত দেশে ডায়রিয়ায় আক্রান্ত হয়েছেন ৩ হাজার ২৭৬ জন। এছাড়া আরটিআই (চোখের রোগ) রোগে আক্রান্ত হয়েছেন ১৪৫ জন।

তবে এখন পর্যন্ত এ দুটি রোগে মৃত্যুর কোনো সংবাদ দেয়নি স্বাস্থ্য অধিদপ্তর।

এছাড়াও বন্যাকালীন বজ্রপাতে আক্রান্ত হয়েছে ১৫ জন। এদের মধ্যে ১৪ জনেরই মৃত্যু হয়েছে। অন্যদিকে, এই সময়ে সাপের দংশনের শিকার হয়েছেন চারজন। তাদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে। আর পানিতে ডুবে মৃত্যু হয়েছে ৪৯ জনের।

১৭ মে থেকে ২৪ জুন পর্যন্ত বন্যায় ময়মনসিংহ বিভাগে ২২, সিলেট বিভাগে ৪৭ এবং রংপুর বিভাগে ৪ জনসহ মোট ৭৩ জনের মৃত্যু হয়েছে।

জেলাভিত্তিক মৃত্যুর সংখ্যায় শীর্ষে রয়েছে সুনামগঞ্জ। ২৩ জুন পর্যন্ত এখানে ২৬ জনের মৃত্যু হয়েছে। সিলেট জেলায় মৃত্যু হয়েছে ১৬ জনের। নেত্রকোনায় মৃত্যু হয়েছে ৮ জনের।

এছাড়াও ময়মনসিংহে ৫ জন ও জামালপুরে ৬ জনের মৃত্যু হয়েছে। কুড়িগ্রাম ও শেরপুরে ৩ জন করে ও লালমনিরহাটে একজন বন্যাকালীন মারা গেছেন।

এএএম/এমপি/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]