বাংলাদেশের দারিদ্র্য মুক্তির সহায়ক ‘শেখ হাসিনা মডেল’: জয়

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:২২ এএম, ২৫ জুন ২০২২
ফাইল ছবি

নারীর ক্ষমতায়ন একটি প্রাণবন্ত ও আধুনিক জাতি হিসেবে বাংলাদেশের উত্থানে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বলে উল্লেখ করেছেন প্রধানমন্ত্রীর আইসিটিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। তিনি বাংলাদেশকে দারিদ্র্যের দুষ্টচক্র থেকে বের হতে এবং দক্ষিণ এশিয়ার একটি উদীয়মান তারকা হিসেবে আবির্ভূত হতে তার মায়ের বেশ কিছু উদ্যোগের একটি চিত্র তুলে ধরেছেন।

ফরেননিউজ ডট ওআরজি-তে প্রকাশিত একটি মতামতে তিনি বলেন, শেখ হাসিনার অনন্য মডেল দেশের ইতিহাসে দীর্ঘ সময়ের জন্য দারিদ্রের দুষ্টচক্রে আটকে পড়া লক্ষাধিক দরিদ্র লোকের জীবন পাল্টে দিয়েছে।

‘২০০৯ থেকে ২০২০ সালের মধ্যে, বাংলাদেশের মাথাপিছু মোট দেশজ উৎপাদন ৭১০ ডলার থেকে বেড়ে ২,০৬৪ হয়েছে। এইচএসবিসি ব্যাংক সম্প্রতি বলেছে- বাংলাদেশ ২০৩০ সালের মধ্যে বিশ্বের ২৬তম বৃহত্তম অর্থনীতির দেশে পরিণত হবে। যার বৃহত্তর অংশে রয়েছে গত বিশ বছরে এর প্রায় ৬ শতাংশ টেকসই জিডিপি প্রবৃদ্ধির ভূমিকা।’

দরিদ্র দেশ হিসেবে বিশ্বের সামনে বাংলাদেশের আগের পরিচিতির প্রসঙ্গ উল্লেখ করে সজীব ওয়াজেদ বলেন, সময় বদলেছে। শেখ হাসিনার প্রদর্শিত বিচক্ষণ মডেলের জন্য এদেশের মানুষের ভাগ্যও বদলেছে।

‘ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের জেন্ডার গ্যাপ ইনডেক্স ২০২১ অনুসারে বাংলাদেশ লিঙ্গ বৈষম্যকে কমানোর ক্ষেত্রে বড় অগ্রগতি অর্জন করেছে। যদিও অনেক কাজ করা বাকি আছে। বাংলাদেশি নারীরা আগের চেয়ে অনেক বেশি অর্থনৈতিক সুযোগ সুবিধা উপভোগ করছে।’

বিশ্বব্যাংক সম্প্রতি বাংলাদেশের ‘অর্থনৈতিক উন্নয়নে উল্লেখযোগ্য অগ্রগতির’ প্রশংসা করেছে এবং ‘দারিদ্র্য নিরসনের মডেল’ হিসেবে বর্ণনা করেছে।

গৃহহীনদের গৃহ প্রদানের জন্য শেখ হাসিনার প্রশংসনীয় উদ্যোগ আশ্রয়ণ প্রকল্পের কথা উল্লেখ করেন। এ পদক্ষেপ ‘বিচ্ছিন্ন গ্রামীণ অঞ্চলগুলোকে সংযুক্ত করার মাধ্যমে সুফল দিচ্ছে বলে মন্তব্য করেন।

এসইউজে/এমএইচআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।