ইতিহাসের সাক্ষী হতে চট্টগ্রামে পদ্মা সেতুর রেপ্লিকা

ইকবাল হোসেন
ইকবাল হোসেন ইকবাল হোসেন , নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম
প্রকাশিত: ০২:৫১ পিএম, ২৫ জুন ২০২২
চট্টগ্রামের জামালখানে বসানো হয়েছে পদ্মা সেতুর রেপ্লিকা

লাল-সবুজের ইতিহাসের নতুন পরিচয়, নতুন গর্ব, নতুন অহংকারের নাম পদ্মা সেতু। শনিবার (২৫ জুন) সকালে এই সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দিনটিকে স্মরণীয় করে রাখতে চট্টগ্রামের জামালখানে বসানো হয়েছে পদ্মা সেতুর রেপ্লিকা।

এছাড়া বিভিন্ন কর্মসূচির উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন। এর মধ্যে সাংস্কৃতিক অনুষ্ঠানও রয়েছে। কাজীর দেউড়ির ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে দিনব্যাপী অনুষ্ঠান চলবে।

অন্যদিকে চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে বিকেল ৪টায় এম এ আজিজ স্টেডিয়ামের পাশে জিমনেশিয়াম মাঠে আয়োজন করা হয়েছে কনসার্টের। এতে অংশ নেবে ব্যান্ড তিরন্দাজ, নাটাই ও সাসটেইন। রাতে আতশবাজির প্রদর্শনীর আয়োজন রেখেছে জেলা প্রশাসন। এছাড়া নগরের পুরোনো রেলস্টেশনে আলোচনা সভার আয়োজন করে মহানগর আওয়ামী লীগ।

jagonews24

এদিকে জামালখানে পদ্মা সেতুর রেপ্লিকা দেখতে সকাল থেকেই ভিড় করছেন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। বিশেষ করে স্কুল-কলেজের শিক্ষার্থীরা দেখতে আসছে রেপ্লিকাটি। এতে দূর থেকে নিখুঁতভাবে ফুটে উঠেছে পদ্মা সেতুর অবয়ব। জামালখান ওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাশের উদ্যোগে এটি তৈরি করা হয়।

রেপ্লিকা দেখতে আসা যুবক আবির হোসাইনের সঙ্গে কথা হলে বলেন, জামালখান মোড়ে পদ্মা সেতু বসানো হচ্ছে, ফেসবুকে এমন একটি খবর দেখে হালিশহর থেকে এসেছি। দেখতে প্রায় পদ্মা সেতুর মতো।

স্থানীয় আইডিয়াল স্কুলের শিক্ষার্থী ইরফান বলেন, সকালে স্কুলে আসার সময় পদ্মা সেতুর আদলে তৈরি করা স্থাপনাটি চোখে পড়ে। স্কুল ছুটির পর দেখতে এসেছি। মনে হচ্ছে পদ্মা সেতুর কাছেই দাঁড়িয়ে আছি।

এ বিষয়ে কাউন্সিলর শৈবাল দাশ সুমন জাগো নিউজকে বলেন, আমাদের একটি স্লোগান ছিল ‘বাংলাদেশ দেখবে জামালখান’। চট্টগ্রামে পদ্মা সেতুর রেপ্লিকা করাও সেই স্লোগানের বহিঃপ্রকাশ। কারণ সারাদেশে বিভিন্নভাবে পদ্মা সেতু নিয়ে উৎসব হচ্ছে। চট্টগ্রামেও অনেক উৎসবের আয়োজন হয়েছে। আমরা চেয়েছি একটু ভিন্ন রকমের আয়োজন করতে।

jagonews24

তিনি বলেন, চট্টগ্রামের অনেক মানুষ আছে যারা পদ্মা সেতু দেখতে যেতে পারবেন না। অনেকে আছেন জীবনেও পদ্মা সেতু দেখতে পারবেন না। তাদের কথা চিন্তা করেই ১৫ দিন আগে জামালখান চত্বরে পদ্মা সেতুর আদলে একটি রেপ্লিকা বসানোর পরিকল্পনা নিই। সন্ধ্যার পর অবিকল পদ্মা সেতুর ইমেজ ভেসে উঠবে রেপ্লিকাটিতে।

কাউন্সিলর জানান, সন্ধ্যার পর লোকজনের উপস্থিতি আরও বেড়ে যাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অদম্য সাহসের কথা মানুষ জানতে পারবে এই পদ্মা সেতুর মাধ্যমে।

শনিবার (২৫ জুন) বেলা ১১টা ৫০ মিনিটে পদ্মা সেতুর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর বেলা ১১টা ৪০ মিনিটে টোলপ্লাজার উদ্দেশ্যে যাত্রা করেন তিনি। সেখানে টোল দিয়ে মাওয়া প্রান্তে উদ্বোধনী ফলক ও ম্যুরাল-১ উন্মোচন করে মোনাজাতে অংশ নেন। এর মাধ্যমেই খুলে যায় দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে ঢাকার যোগাযোগের সড়ক পথের দ্বার।

ইকবাল হোসেন/জেডএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]