২৪ ঘণ্টার মধ্যে কোরবানির বর্জ্য অপসারণের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩৩ পিএম, ২৬ জুন ২০২২
ফাইল ছবি

আসন্ন ঈদুল আজহায় পশু কোরবানি দেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণ ও কোরবানির স্থান পরিষ্কার করার জন্য সব সিটি করপোরেশন এবং সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।

রোববার (২৬ জুন) আসন্ন ঈদুল আজহা উপলক্ষে অনলাইনে আয়োজিত পশুর হাট ব্যবস্থাপনা, নির্দিষ্ট স্থানে পশু কোরবানি বাস্তবায়ন ও কোরবানির পশুর বর্জ্য ব্যবস্থাপনার সার্বিক প্রস্তুতি পর্যালোচনার লক্ষ্যে আন্তঃমন্ত্রণালয় সভায় সভাপতির বক্তব্যে তিনি এ নির্দেশ দেন।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, যথাযথ স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে আসন্ন ঈদুল আজহা উপলক্ষে সারাদেশে পশুর হাট বসবে। তবে সড়ক বা মহাসড়কের পাশে যেখানে যান চলাচল বিঘ্ন হতে পারে সেখানে কোনো ক্রমেই পশুর হাট বসানো যাবে না। এ নির্দেশ অমান্যকারীর বিরুদ্ধে মোবাইল কোর্টের মাধ্যমে যথাযথ আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

তাজুল ইসলাম বলেন, জেলা প্রশাসকরা পৌর মেয়র ও উপজেলা পরিষদ চেয়ারম্যান এবং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানদের নিয়ে সভা করে সিদ্ধান্ত নেবেন ও বাস্তবায়ন নিশ্চিত করবেন। সিটি করপোরেশনের মেয়র, ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ ও জেলা পরিষদ চেয়ারম্যানরা স্ব স্ব অবস্থানে থেকে মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক দায়িত্ব পালন করবেন।

মন্ত্রী বলেন, করোনার মহাসংকটেও স্বাস্থ্যবিধি মেনে গত ঈদে পশুর হাট বসানো হয়েছিল। এ বছরের শুরুতে করোনা সংক্রমণের হার কম থাকলেও গত বেশ কয়েকদিন ধরে সংক্রমণের হার বেড়েছে। তাই স্বাস্থ্যবিধি নিশ্চিত করে এবারের পশুর হাট বসাতে হবে। এ ব্যাপারে সবাইকে সতর্ক থাকতে হবে।

স্বাস্থ্যবিধি মেনে কোরবানির পশুর হাট বসানোর পাশাপাশি গত বছরের মতো এবারও অনলাইনে পশু ক্রয়-বিক্রয়ের বিষয়টি অধিক গুরুত্ব দেওয়া হচ্ছে বলে জানান তিনি।

সভায় সব সিটি করপোরেশনের মেয়র, স্থানীয় সরকার বিভাগের সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও সচিব এবং সংশ্লিষ্ট অধিদপ্তরের মহাপরিচালকরা ভার্চুয়ালি অংশ নেন।

আইএইচআর/আরএডি/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]