বিমানের টরন্টো ফ্লাইট শুরু ২৭ জুলাই

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪৯ এএম, ২৭ জুন ২০২২

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স আগামী ২৭ জুলাই থেকে ঢাকা-টরন্টো-ঢাকা রুটে বাণিজ্যিক ফ্লাইট শুরু করবে। আর সোমবার (২৭ জুন) থেকে এই ফ্লাইটের টিকিট বিক্রি শুরু হচ্ছে। এখন থেকে এই রুটে সপ্তাহে দুটি ফ্লাইট পরিচালিত হবে।

ঢাকা থেকে প্রতি বুধবার ও রোববার বিমানের ফ্লাইট টরন্টোর উদ্দেশ্যে যাত্রা করবে এবং একই দিন টরন্টো থেকেও ফিরতি ফ্লাইট ঢাকার উদ্দেশ্যে যাত্রা করবে।

যাত্রীরা দেশে-বিদেশে অবস্থিত বিমানের যেকোনো সেলস্ সেন্টার, বিমান অনুমোদিত যেকোনো ট্রাভেল এজেন্সি, বিমানের বাণিজ্যিক ওয়েবসাইট  ও কলসেন্টার ০১৯৯০৯৯৭৯৯৭ থেকে এই রুটের টিকিট কেনাসহ আনুষঙ্গিক সেবা নিতে পারবেন। তবে কানাডায় ট্রাভেল এজেন্সি থেকে টিকিট কেনার বিষয়টি এখনও অ্যাক্টিভেশন (সক্রিয়করণ) পর্যায়ে রয়েছে বলে জানিয়েছে বিমান।

বিমান বাংলাদেশ সূত্র জানায়, ঢাকা-টরন্টো রুটে বিমানের সর্বাধুনিক প্রযুক্তির ব্র্যান্ড নিউ বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার উড়োজাহাজ ব্যবহৃত হবে। যাত্রীরা ২০ জুলাইয়ের মধ্যে এই রুটের টিকিট কিনলে বাংলাদেশ থেকে যাত্রা শুরুর ক্ষেত্রে (একমুখী ও রিটার্ন উভয়ক্ষেত্রে) টিকিটের মূল ভাড়ার ওপর ১৫ শতাংশ মূল্যছাড় পাবেন।

তবে ওই সময়ের (২০ জুলাই) মধ্যে টিকিট কিনলে কানাডা থেকে যাত্রা শুরুর ক্ষেত্রে (একমুখী ও রিটার্ন উভয়ক্ষেত্রে) যাত্রীরা মূল ভাড়ার ওপর ২৫ শতাংশ মূল্যছাড় পাবেন। সেক্ষেত্রে যাত্রীকে ২৭ জুলাই থেকে ২০ আগস্টের মধ্যে ভ্রমণ শুরু করতে হবে। ২০ আগস্টের পর ভ্রমণ শুরু করলে ১৫ শতাংশ ডিসকাউন্ট প্রযোজ্য হবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার জানান, বাংলাদেশ থেকে যাত্রা শুরু করলে ইকোনমি ক্লাসে বিশেষ ভাড়া ও ফ্লাইটসূচি অনুযায়ী একমুখী যাত্রার ক্ষেত্রে ১৫ শতাংশ ডিসকাউন্ট দিয়ে প্রতিটি টিকিটের সর্বনিম্ন মূল্য ট্যাক্সসহ ৯০ হাজার ৫১০ টাকা থেকে শুরু এবং ১৫ শতাংশ ডিসকাউন্ট দিয়ে রিটার্ন টিকিটের সর্বনিম্ন মূল্য ট্যাক্সসহ ১ লাখ ৫৩ হাজার ৩৭০ টাকা।

তিনি আরও জানান, প্রিমিয়াম ইকোনমি ক্লাসে ১৫ শতাংশ ডিসকাউন্ট দিয়ে একমুখী সর্বনিম্ন ভাড়া ট্যাক্সসহ ১ লাখ ২৭ হাজার ৩০০ টাকা থেকে শুরু এবং রিটার্ন টিকিটের সর্বনিম্ন মূল্য ১৫ শতাংশ ডিসকাউন্ট দিয়ে ট্যাক্সসহ ২ লাখ ৩৪ হাজার ৩৫৫ টাকা।

এছাড়া বিজনেস ক্লাসে ১৫ শতাংশ ডিসকাউন্ট দিয়ে একমুখী সর্বনিম্ন ভাড়া ট্যাক্সসহ ১ লাখ ৬৪ হাজার ১০০ টাকা থেকে শুরু এবং রিটার্ন টিকিটের ক্ষেত্রে ১৫ শতাংশ ডিসকাউন্ট দিয়ে সর্বনিম্ন মূল্য ট্যাক্সসহ ৩ লাখ ৪ হাজার ৩০২ টাকা। তবে রেট অব এক্সচেঞ্জ অনুযায়ী ভাড়ার মূল্যে কিছুটা তারতম্য হতে পারে। বিমানের ওয়েবসাইট থেকে প্রোমো কোড BGWEB2022 ব্যবহার করে টিকিট ক্রয় করলে অতিরিক্ত ১০ শতাংশ ছাড় পাওয়া যাবে, যোগ করেন তাহেরা খন্দকার।

ফ্লাইটসূচি: বিজি৩০৫ বাংলাদেশ আগামী ২৭ জুলাই থেকে সপ্তাহে প্রতি বুধবার সময় ভোর সাড়ে ৩টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে টরন্টোর উদ্দেশ্যে যাত্রা করবে। যাত্রাপথে ফ্লাইটটি রিফুয়েলিংয়ের জন্য স্থানীয় সময় সকাল ৯টায় তুরস্কের ইস্তান্বুলে অবতরণ করবে। এক ঘণ্টা বিরতি শেষে ইস্তান্বুল থেকে রওয়ানা দিয়ে স্থানীয় সময় দুপুর ১টা ৫৫ মিনিটে ফ্লাইটটি টরন্টো পৌঁছাবে।

সপ্তাহে প্রতি রোববার বিজি৩০৫ ঢাকা থেকে ভোর ৩টায় যাত্রা করে রিফুয়েলিংয়ের জন্য স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় তুরস্কের ইস্তান্বুলে অবতরণ করবে। এক ঘণ্টা বিরতি শেষে ইস্তান্বুল থেকে রওয়ানা দিয়ে স্থানীয় সময় দুপুর ১টা ২৫ মিনিটে ফ্লাইটটি টরন্টো পৌঁছাবে।

অন্যদিকে, টরন্টো থেকে যাত্রা শুরু করলে ইকোনমি ক্লাসে টরন্টো থেকে আসার ক্ষেত্রে ২৫ শতাংশ ডিসকাউন্ট দিয়ে ইকোনমি ক্লাসের প্রতিটি টিকিটের একমুখী সর্বনিম্ন ভাড়া ট্যাক্সসহ ৬৯০ কানাডিয়ান ডলার থেকে শুরু এবং রিটার্ন টিকিটের সর্বনিম্ন মূল্য ২৫ শতাংশ ডিসকাউন্ট দিয়ে ট্যাক্সসহ ১২৩৩ কানাডিয়ান ডলার।

প্রিমিয়াম ইকোনমি ক্লাসে একমুখী সর্বনিম্ন ভাড়া ২৫ শতাংশ ডিসকাউন্ট দিয়ে ট্যাক্সসহ ১২৩০ কানাডিয়ান ডলার এবং রিটার্ন টিকিটের সর্বনিম্ন মূল্য ২৫ শতাংশ ডিসকাউন্ট দিয়ে ট্যাক্সসহ ২১৭৮ কানাডিয়ান ডলার।

এছাড়া বিজনেস ক্লাসে একমুখী সর্বনিম্ন ভাড়া ২৫ শতাংশ ডিসকাউন্ট দিয়ে ট্যাক্সসহ ১৮৬০ কানাডিয়ান ডলার এবং রিটার্ন টিকিটের সর্বনিম্ন মূল্য ২৫ শতাংশ ডিসকাউন্ট দিয়ে ট্যাক্সসহ ৩০৭৮ কানাডিয়ান ডলার। তবে রেট অব এক্সচেঞ্জ অনুযায়ী ভাড়ার মূল্যে কিছুটা তারতম্য হতে পারে। এক্ষেত্রেও বিমানের ওয়েবসাইট থেকে প্রোমো কোড BGWEB2022 ব্যবহার করে টিকিট ক্রয় করলে অতিরিক্ত ১০ শতাংশ ছাড় পাওয়া যাবে।

ফ্লাইটসূচি: প্রতি বুধবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে টরন্টো থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করবে। কোনো যাত্রাবিরতি ছাড়াই ফ্লাইটটি একটানা ১৬ ঘণ্টা উড়ে বৃহস্পতিবার স্থানীয় সময় রাত সাড়ে ৯টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। সপ্তাহে প্রতি রোববার টরন্টো থেকে স্থানীয় সময় রাত ৯টায় উড্ডয়ন করে সরাসরি ঢাকায় পৌঁছাবে সোমবার স্থানীয় সময় রাত ১১টায়।

এমএমএ/এমপি/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]