প্রয়োজনকে প্রাধান্য দিয়ে ত্রাণ বিতরণের সুপারিশ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২০ পিএম, ২৭ জুন ২০২২
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভা

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় থেকে বরাদ্দের ক্ষেত্রে সমহার-নীতি অনুসরণের পরিবর্তে প্রয়োজনকে প্রাধান্য দেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। যেসব অঞ্চল বেশি দুর্যোগপ্রবণ সেখানে বেশি পরিমাণে ত্রাণ বরাদ্দ রাখার সুপারিশ করেছে কমিটি।

সোমবার (২৭ জুন) সংসদ ভবনে অনুষ্ঠিত দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভায় এই সুপারিশ করা হয়।

বৈঠকে সম্প্রতি সুনামগঞ্জ ও সিলেট এলাকার বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণে মন্ত্রণালয়ের নেওয়া কার্যক্রম ও আশু বন্যা মোকাবিলায় বন্যাপ্রবণ এবং নদীভাঙন এলাকায় ক্ষয়ক্ষতি কমানোর লক্ষ্যে মন্ত্রণালয়ের নেওয়া পদক্ষেপ তুলে ধরা হয়।

সভায় বন্যাকবলিত জেলাগুলোতে বন্যাপরবর্তী দুর্যোগ ব্যবস্থাপনায় নিরাপদ পানি নিশ্চিত কল্পে প্রয়োজনীয়সংখ্যক টিউবওয়েল, ঘরবাড়ি মেরামতের টিন, শিক্ষাপ্রতিষ্ঠান মেরামত, পানিবাহিত রোগ-বালাই রোধে ওষুধ বিতরণের সুপারিশ করা হয়।

বন্যাদুর্গতদের মাঝে কী পরিমাণ ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে, মানুষের কষ্ট লাঘবে কী পরিমাণ সাহায্য আরও প্রয়োজন, বন্যাদুর্গতদের ক্ষয়ক্ষতি নিরূপণ এবং বন্যাপরবর্তী দুর্যোগ কাটিয়ে উঠতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে কমিটি সরেজমিনে পরিদর্শনের প্রস্তাব করেছে।

কমিটির সভাপতি এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে সভায় কমিটির সদস্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, পঞ্চানন বিশ্বাস, মো. আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ রবি, জুয়েল আরেং, মজিবুর রহমান চৌধুরী এবং কাজী কানিজ সুলতানা অংশ নেন।

এসময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এইচএস/ইএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]