নৌ শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা করার দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪১ পিএম, ২৮ জুন ২০২২
জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন-ছবি জাগো নিউজ

নৌ-পথে অনিয়ম দুর্নীতি, চাঁদাবাজি বন্ধ ও শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা করাসহ ১১ দফা দাবি জানিয়েছে নৌ-শ্রমিক ঐক্য পরিষদ। মঙ্গলবার (২৮ জুন) জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে তারা এ দাবি জানান।

মানববন্ধনে বক্তারা বলেন, বর্তমানে বালুবাহী নৌযান, ভারতগামী পণ্যবাহী জাহাজ, যাত্রীবাহী লঞ্চ, লাইটারেজ জাহাজসহ নৌ পথে চলাচলকারী সব নৌযানই কিছু অসাধু নৌ পুলিশ, বিআইডব্লিউটিএ ও নৌ পরিবহন অধিদপ্তরের কিছু কর্মকর্তার কারণে একটি অশান্ত ও দুর্ভোগের সেক্টরে পরিণত হয়েছে। এভাবে চলতে থাকলে আমাদের শ্রমিকদের পক্ষে নৌ চলাচল স্বাভাবিক রাখা অসম্ভব হয়ে পড়বে।

তারা আরও বলেন, পান থেকে চুন খসলেই ও ঠুনকো অভিযোগে নৌ শ্রমিকদের দিতে হচ্ছে হাজার হাজার টাকা চাঁদা। এছাড়াও মিথ্যা মামলা খেয়ে ও চাকরি হারিয়ে মাসের পর মাস বেকার জীবন-যাপন করতে হচ্ছে। আমাদের দাবিগুলো নিরসনে নৌ পথের মালিক, শ্রমিক ও নৌ প্রশাসনের সমন্বয়ে একটি উচ্চ পর্যায়ের কমিটির মাধ্যমে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানাচ্ছি।

নৌযান চালক জাহাঙ্গীর আলম বেপারীর সভাপতিত্বে মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন মাস্টার মো. সবুজ সিকদার, শেখ মো. ওমর ফারুকসহ আরও অনেকে।

এমআইএস/এসএইচএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]