বঙ্গবন্ধু শিল্পনগরে বিনিয়োগ করছে জাপান মেটাল কোম্পানি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ০৯:২৪ এএম, ২৯ জুন ২০২২

দেশের সর্ববৃহৎ ইকোনমিক জোন মীরসরাই বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে বিনিয়োগ করছে জাপান মেটাল কোম্পানি। ইতোমধ্যে দেশীয় স্টার এলাইড ভেঞ্চার লি. ও জাপান মেটাল কোম্পানি লিমিটেডের মধ্যে একটি সমঝোতা স্মারক সম্পাদিত হয়।

এই সমঝোতা স্মারকের আওতায় উভয় প্রতিষ্ঠান মিরসরাইস্থ বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে ৫০ একর জমির উপরে যৌথ বিনিয়োগে বাংলাদেশে সর্বপ্রথম এ্যালুমিনিয়াম ইনগট ও কপার ইনগট তৈরির একটি জাপানী মানের শিল্প কারখানা গড়ে তুলবে।

মঙ্গলবার (২৮ জুন) দুপুরে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের চিটাগাং চেম্বার কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষর হয়েছে।

বর্তমানে বাংলাদেশে অ্যালুমিনিয়াম ইনগট ও কপার ইনগটের চাহিদা মেটানোর জন্য আমদানি করতে হয়। এই বিনিয়োগের মাধ্যমে জাপান থেকে কাঁচামাল আমদানি করে বাংলাদেশে এই পণ্যগুলো তৈরি করা হবে। এসব পণ্য অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে বাজারজাত করা হবে। আমদানি বিকল্পের পাশাপাশি এই বিনিয়োগ রপ্তানির মাধ্যমে মূল্যবান বৈদেশিক মুদ্রা আয় করবে।

জাপানী বিনিয়োগকারীরা সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানের পূর্বে চিটাগাং চেম্বার, জেটরো ও জেবিসিসিআইর যৌথ উদ্যোগে স্থাপিত সিসিসিআই-জাপান ডেস্ক পরিদর্শন করেন। এছাড়া চিটাগাং চেম্বারের উদ্যোগ বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স (বিসিই) বিনিয়োগকারীদের উদ্দেশ্যে বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনার উপর একটি তথ্যচিত্র উপস্থাপন করা হয়।

চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, চিটাগাং চেম্বার জেটরো ও জেবিসিসিআইর সঙ্গে সমঝোতা স্বাক্ষরের পর থেকেই জাপান-বাংলাদেশের মধ্যে বিনিয়োগ বৃদ্ধির জন্য বিভিন্ন উদ্যোগ নিয়ে আসছে। তখন তিনি মীরসরাই বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে বিনিয়োগে আগ্রহী হওয়ার জন্য জাপানী বিনিয়োগকারীদের ধন্যবাদ জানান। সেই সঙ্গে এই নতুন যৌথ কোম্পানি আগামী এক বছরের মধ্যে শিল্পকারখানা চালু করবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

জাপান মেটাল কোম্পানি লিমিটেডের প্রেসিডেন্ট জুন মিজুতানী বলেন, আমি শুনেছিলাম বাংলাদেশ বিনিয়োগের জন্য একটি আকর্ষণীয় স্থান। বিশেষ করে করোনা পরিস্থিতির মধ্যেও বাংলাদেশ যেভাবে তাঁর উন্নয়নের অগ্রগতি ধরে রেখেছে তা আমাকে বিস্মিত করেছে। তাই এবার আমি নিজেই চট্টগ্রাম বন্দর এবং স্টার এলাইড ভেঞ্চার লিমিটেডের মিরসরাইস্থ বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরের ৫০ একর জমি পরিদর্শন করে তাদের সঙ্গে এই যৌথ বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছি। আমি বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনা নিয়ে অত্যন্ত আশাবাদী। আমি জাপানে আমার ব্যবসায়ী এবং বিনিয়োগকারী বন্ধুদের এদেশে বিনিয়োগ করার জন্য অনুপ্রাণিত করবো।

স্টার এলাইড ভেঞ্চার লিমিটেডের পক্ষে চেয়ারম্যান আব্দুল মাতলুব আহমাদ বলেন, জাপান এ্যালুমিনিয়াম ইনগট ও কপার ইনগট সারা বিশ্বে রপ্তানি করে। তাদের গুণগতমান সারা বিশ্বে সমাদৃত। আমি মনে করি বাংলাদেশে জাপান মেটাল কোম্পানির সঙ্গে যৌথ উদ্যোগে যে এ্যালুমিনিয়াম ইনগট ও কপার ইনগট তৈরি করা হবে তা বাংলাদেশে বাজারজাত করার পাশাপাশি সারা বিশ্বে রপ্তানি করার সক্ষমতা রাখবে।

স্টার এলাইড ভেঞ্চার লিমিটেডের পক্ষে চেয়ারম্যান আব্দুল মাতলুব আহমাদ (নিটল নিলয় গ্রুপ), ভাইস চেয়ারম্যান মাহবুবুল আলম (চিটাগাং চেম্বার সভাপতি), পরিচালক নাদের খান (পেডরোলো এনকে লিঃ), ম্যানেজিং ডাইরেক্টর মো. জাহাঙ্গীর আলমের পক্ষে জিপিএইচ ইস্পাতের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আলমাস শিমুল এবং জাপান মেটাল কোম্পানি লিমিটেডের পক্ষে প্রেসিডেন্ট জুন মিজুতানী, পরিচালক আনোয়ারজেব চৌধুরী ও পরিচালক মাসাকি ফুকুহারা এ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এ সময় অন্যান্যদের মধ্যে চেম্বার পরিচালক মো. অহীদ সিরাজ চৌধুরী স্বপন, অঞ্জন শেখর দাশ, উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সিনিয়র সহ-সভাপতি ডা. মুনাল মাহবুবসহ স্ব-স্ব প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইকবাল হোসেন/জেএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]