ডিএসসিসির অর্থে আদি বুড়িগঙ্গা চ্যানেল খননকাজ শুরু

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৪১ পিএম, ২৯ জুন ২০২২
আদি বুড়িগঙ্গা চ্যানেলের খনন কার্যক্রম উদ্বোধন করা হয়

আদি বুড়িগঙ্গা চ্যানেলের খনন কার্যক্রম পুনরায় শুরু হয়েছে। এ কার্যক্রম এগিয়ে নেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস।

বুধবার (২৯ জুন) ঢাকার শহীদ নগর এলাকায় খনন কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

মেয়র বলেন, প্রাথমিক পর্যায়ে আদি বুড়িগঙ্গা চ্যানেলের ২ দশমিক ৭ কিলোমিটার অংশের পুনঃখনন হবে। সঙ্গ সঙ্গে নির্ধারণ করা হবে সীমানা। আমরা সিএস মানচিত্র (ম্যাপ) দেখে পরিপূর্ণভাবে আদি বুড়িগঙ্গার সীমানা নির্ধারণ করবো। তারপর বেষ্টনী দিয়ে এগিয়ে নিয়ে যাবো খনন কার্যক্রম।

jagonews24

দক্ষিণ সিটির নিজস্ব অর্থায়নে এই চ্যানেল খননকাজ হচ্ছে বলে জানান শেখ ফজলে নূর তাপস।

তিনি বলেন, ২০১৮ সালে আদি বুড়িগঙ্গা চ্যানেল পুনঃখননে অভিপ্রায় ব্যক্ত করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে অনুযায়ী ঢাকা দক্ষিণ সিটির বরাদ্দ দেওয়া সাড়ে ২১ কোটি টাকা দিয়ে এই কার্যক্রম শুরু করেছি। আগামী অর্থবছরে আরও বেশি বরাদ্দ রাখা হবে।

jagonews24

আদি বুড়িগঙ্গা চ্যানেল নিয়ে বড় ধরনের উদ্যোগ নেওয়া হবে জানিয়ে মেয়র বলেন, পুরো কামরাঙ্গীরচর নিয়ে মহাপরিকল্পনা আলোকে কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। আদি বুড়িগঙ্গা, কামরাঙ্গীরচর, লালবাগ, হাজারীবাগ, চকবাজার ও পুরান ঢাকা ঘিরে কীভাবে একটি নান্দনিক পরিবেশ সৃষ্টি করা যায়, কীভাবে নদীর প্রবাহ ও নদী পুনরুদ্ধার করে ঢাকাবাসীর প্রত্যাশা অনুযায়ী বাসযোগ্য নগরী উপহার দেওয়া যায় তা নিয়ে কাজ করে চলেছি।

এসময় অন্যান্যের মধ্যে ঢাকা-৫ আসনের সংসদ সদস্য কাজী মনিরুল ইসলাম মনু, দক্ষিণ সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ, প্রধান প্রকৌশলী সালেহ আহম্মেদ, সচিব আকরামুজ্জামান, তত্ত্বাবধায়ক প্রকৌশলী খায়রুল বাকের প্রমুখ উপস্থিত ছিলেন।

এমএমএ/জেডএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]