স্বপ্নপূরণে আমাদের নিবেদিতভাবে কাজ করতে হবে: মোস্তাফা জব্বার

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২২ পিএম, ২৯ জুন ২০২২

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি অনন্য উদ্যোগ। তিনি স্বপ্ন দেখেন, স্বপ্ন দেখান এবং স্বপ্ন বাস্তবায়ন করেন। এপিএ হচ্ছে পশ্চাতপদতা থেকে আমাদের সামনে এগিযে যাওয়ার ভিত্তি। প্রধানমন্ত্রীর সৈনিক হিসেবে আমাদের উচিৎ তার স্বপ্নপূরণে নিবেদিত হয়ে কাজ করা।

বুধবার (২৯ জুন) বাংলাদেশ সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং এর আওতাধীন প্রতিষ্ঠান, অধিদপ্তর ও সংস্থা প্রধানদের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) সই হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

অধীনস্থ দপ্তর ও সংস্থা প্রধানদের উদ্দেশে মন্ত্রী বলেন, আপনারা যে চুক্তি করেছেন তা বাস্তবায়নে মনোযোগী হতে হবে। চুক্তি সই মানেই হচ্ছে প্রতিশ্রুতি পূরণের চেষ্টা করা। আর বাস্তবায়ন না করা মানে ব্যর্থ হওয়া।

তিনি বলেন, সাম্প্রতিক বন্যার ন্যায় এমন কিছু আকস্মিক বিষয় আছে যা গত বছর সম্পাদিত এপিএ চুক্তিতে ছিলো না। আকস্মিক যেকোনো পরিস্থিতি দক্ষতার সঙ্গে মোকাবিলার সামর্থ্য অর্জন অপরিহার্য।

এ সময় সাম্প্রতিক বন্যায় দুর্গত এলাকায় ইন্টারনেট ও টেলিযোগাযোগ নেটওয়ার্ক সচল রাখতে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি, টেলিটক ও বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেডসহ (বিটিসিএল) সংশ্লিষ্ট সংস্থাসমূহের ভূমিকার প্রশংসা করেন মন্ত্রী।

আরএডিপি বাস্তবায়ন প্রায় শতভাগ

এদিকে, চলতি বছরের ২৬ জুন পর্যন্ত ডাক ও টেলিযোগাযোগ বিভাগের ২০২১-২২ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (আরএডিপি) বাস্তবায়ন হার শতকরা ৯৬ দশমিক ১৫ ভাগ বলে জানান মন্ত্রী মোস্তাফা জব্বার।

বুধবার সচিবালয়ে অনুষ্ঠিত ২০২১-২০২২ অর্থবছরের আরএডিপি বাস্তবায়ন সভায় এ তথ্য জানানো হয়।

২০২১-২২ অর্থবছরে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি), ডাক অধিদপ্তর, বিটিসিএল, টেলিটক, বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেড, টেলিফোন শিল্প সংস্থা, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড, বাংলাদেশ ক্যাবল শিল্প লিমিটেডসহ ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং এর আওতাধীন দপ্তর সংস্থার ১৪টি প্রকল্পের বিপরীতে স্ব-অর্থায়নসহ মোট ৮৪৫ দশমিক ৫১ কোটি টাকা বরাদ্দ করা হয়।

প্রাক্কলিত ব্যয়ের ৪৯৮ দশমিক ৬৯ কোটি টাকা জিওবি, প্রকল্প সাহায্য ৩০০ কোটি টাকা এবং স্ব-অর্থায়ন ৫৫ দশমিক ৮২ কোটি টাকা।

এইচএস/এমপি/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]