‘জনগণ রাখছে বলেই আমরা ক্ষমতায় আছি’

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১০:৫৯ পিএম, ২৯ জুন ২০২২
ফাইল ছবি

জনগণ যদি বারবার ক্ষমতায় বসায় তাহলে জনগণের পা টিপতেও রাজি আছি বলে জানিয়েছেন সাবেক চিফ হুইপ ও পার্লামেন্টারি স্ট্যান্ডিং কমিটি অন এস্টিমেটের চেয়ারম্যান উপাধ্যক্ষ মো. আব্দুস শহীদ।

তিনি বলেছেন, আমরা দীর্ঘদিন ক্ষমতায় আছি এটা ঠিক। তবে জনগণ আমাদের রাখছে বলেই আমরা ক্ষমতায় আছি। বারবার ক্ষমতায় বসালে আমরা জনগণের পা টিপতেও রাজি আছি।

বুধবার (২৯ জুন) রাজধানীর গুলশানে হোটেল লেকশোরে ‘ইমপ্লিমেন্টেশন অব পাবলিক ইনফ্রাস্ট্রাকচার প্রজেক্ট ইন বাংলাদেশ ইন শিওরিং গুড ভ্যালু ফর মানি’ শীর্ষক সংলাপে তিনি এসব কথা বলেন।

আব্দুস শহীদ বলেন, জনগণই তো আমাদের ক্ষমতায় বসিয়েছে। আমরা যদি জনগণের পা-ই টিপতে না পারি তাহলে জনগণের পায়ের ব্যথা যাবে না। আর ব্যথা না গেলে তারা আমাদের গালি দেবে। বলবে এই ডাক্তার মানে আমরা ভালো না।

প্রকল্প বাস্তবায়নের অসঙ্গতি তুলে ধরে তিনি বলেন, মাঝে মধ্যেই সংসদীয় স্থায়ী কমিটি প্রকল্পের পরিচালকদের নিয়ে বসে। এতে দেখা গেছে, প্রকল্প শুরুতেই পিডি (প্রকল্প পরিচালক) বড় একটা জিপ কিনে বসে। যানবাহন কেনার পরে আরও দুটি মোটরসাইকেল কিনে। পরে আমাদের স্ট্যান্ডিং কমিটির মিটিংয়ে পিডিকে জিজ্ঞাসা করলাম- আপনি এখন কোন পজিশনে? কেউ বলে যুগ্মসচিব, কেউ বলেন অতিরিক্ত সচিব। তখন বলি- আপনাদের সরকারি গাড়ি আছে? তখন সবাই বলেন জি আছে। তখন আমি বলে তাহলে আপনি কার কিনলেন কেন? সর্বোচ্চ আপনি প্রকল্প থেকে জ্বালানি নিতে পারেন। আপনাদের প্রকল্প এলাকায় সেইভাবে যেতে হয় না, তাহলে গাড়ি কিনলেন কেন? দেখা যায়, সেই প্রকল্পের এক বছরে অগ্রগতি এক শতাংশ।

তিনি বলেন, প্রকল্প বাস্তবায়নে ধীরগতির আরও একটা কারণ ভূমি অধিগ্রহণের সমস্যা। বরাদ্দ নিয়ে আমলাদের মধ্যেও ঝগড়া হয়। যে বেশি টাকা নিতে পারবে সেই বেশি কাজ করতে পারবে।

সাবেক চিফ হুইপ বলেন, বাংলাদেশে সব টার্গেট পূরণ করতে পারবো না। এখানে অর্থায়নের প্রশ্ন আছে। আমাদের টার্গেট পদ্মা সেতু, বাস্তবায়ন করতে পেরেছি। আমি আর কথা বাড়াতে চাই না।

সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুনের সঞ্চালনায় সংলাপে অংশ নেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, সংসদ সদস্য (এমপি) ইঞ্জিনিয়ার এনামুল হক, ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি রিজওয়ান রাহমান প্রমুখ।

সিপিডি ও দ্য এশিয়ান ফাউন্ডেশন এ সংলাপের আয়োজন করে। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) বিশেষ ফেলো অধ্যাপক মুস্তাফিজুর রহমান।

এমওএস/আরএডি

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]