মহাবিপন্ন বাঘাইড় বিক্রি, সুপারশপকে ৫০ হাজার টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:০৫ এএম, ০১ জুলাই ২০২২
সুপারশপে মহাবিপন্ন বাঘাইড় মাছ বিক্রি

আইন ভেঙে মহাবিপন্ন বাঘাইড় মাছ বিক্রি করায় রাজধানীর আদাবরে প্রিন্স বাজার সুপারশপকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (৩০ জুন) বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের দিক-নির্দেশনায় র‌্যাব-৪-এর নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে একটি দল অভিযান চালিয়ে এ জরিমানা করেন।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের পরিদর্শক নিগার সুলতানা জানান, অভিযানের সময় প্রিন্স বাজার লিমিটেডে সুপারশপে ১৭ কেজি ওজনের দুটি বাঘাইড় মাছ বিক্রি করা অবস্থায় পাওয়া যায়। পরে প্রিন্স বাজার সুপারশপের ব্যবস্থাপক মো. আব্দুল্লাহ আল রাজিব এবং সহকারী ব্যবস্থাপক আরাফাত রহমানকে ২৫ হাজার করে মোট ৫০ হাজার টাকা জরিমানা করে তা আদায়ও করেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক মো. আনিসুর রহমান।

jagonews24

নিগার সুলতানা জানান, চলতি বছরের জানুয়ারিতে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয় বণ্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিলে বাঘাইড় মাছকে বিপন্ন প্রাণী হিসেবে তালিকভুক্ত করা হয়।

বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ অনুযায়ী বিপন্ন প্রাণী ধরা বা কেনাবেচা দন্ডনীয় অপরাধ। এ অপরাধে সর্বোচ্চ এক বছর কারাদণ্ড অথবা ৫০ হাজার টাকা জরিমানা বা উভয়দণ্ডের বিধান রয়েছে।

এসএম/এএএইচ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]