ঈদের আগে বেতন-বোনাস পরিশোধের দাবি পোশাককর্মীদের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৪৩ পিএম, ০১ জুলাই ২০২২
জাতীয় প্রেস ক্লাবের সামনে জি-স্কপের বিক্ষোভ সমাবেশ

অবিলম্বে সব পোশাক শ্রমিকের জুন মাসের বেতন ও ঈদের আগেই পূর্ণ বোনাস পরিশোধ করার দাবি জানিয়েছেন গার্মেন্টস শ্রমিক নেতারা।

শুক্রবার (১ জুলাই) জাতীয় প্রেস ক্লাবের সামনে গার্মেন্টস শ্রমিক-কর্মচারী ঐক্য পরিষদ- জি-স্কপ আয়োজিত বিক্ষোভ সমাবেশ ও মিছিল কর্মসুচীতে তারা এ দাবি জানান।

বিক্ষোভ সমাবেশে শ্রমিক নেতারা আরও দাবি করেন, নিত্যপণ্যের বাজারমূল্যের সঙ্গে সামঞ্জস্য রেখে শ্রমিকদের মহার্ঘ্য ভাতা চালু, ভর্তুকি মূল্যে রেশন, স্বল্প ব্যয়ে আবাসন ব্যবস্থা করতে হবে। তাছাড়া বেকা, কুনতং, ওপেক্স সিনহাসহ বন্ধ কারখানাগুলোর শ্রমিকদের প্রাপ্য পাওনা শ্রম আইন অনুযায়ী সম্পুর্ণ পরিশোধ করতে হবে।

সমাবেশে গার্মেন্টস শ্রমিক নেতারা বলেন, ডলারের মূল্য ও ক্রয় আদেশ বৃদ্ধির কারণে গার্মেন্টস কারখানার মালিকদের এখন চরম সুসময়। বিপরীতে নিত্যপণ্যের উচ্চমূল্য আর অত্যাধিক কাজের চাপে পোশাক শ্রমিকরা দিশেহারা।

মালিকরা সুসময়ে আছেন, এরপরও ঈদের মাত্র নয় দিন আগেও অধিকাংশ কারখানার শ্রমিকদের বোনাস পরিশোধ করা হয়নি। জুন মাস শেষ হলেও অনেক কারখানা মালিক শ্রমিকদের আটকে রাখার কৌশল হিসেবে জুন মাসের পুরো বেতন দেবেন না বলে শোনা যাচ্ছে। এ ধরণের অপকৌশল শ্রমিকদের উত্তেজিত করবে, যার ফলাফল ভালো হবে না।

জি-স্কপের যুগ্ম-সমন্বকারী আব্দুল ওয়াহেদের সভাপতিত্বে ও নঈমুল আহসান জুয়েলের পরিচালনায় সমাবেশে বক্তব্য দেন সংগঠনটির যুগ্ম-সমন্বয়ক কামরুল আহসান, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক সেলিম মাহমুদ, গার্মেন্টস ও দর্জি শ্রমিক ফেডারেশনের সভাপতি মোহাম্মদ রফিক প্রমুখ।

এমআইএস/এসএএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]